• সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

পিএসসির প্রথম দিনে অনুপস্থিত ৮৬ হাজার পরীক্ষার্থী

  শিক্ষা ডেস্ক

১৮ নভেম্বর ২০১৯, ১২:১৯
শিক্ষা সমাপনী
প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা (ছবি : সংগৃহীত)

সারাদেশে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার প্রথম দিনে অনুপস্থিত ছিল ৮৬ হাজার ৪৮০ জন। এ দিন ইংরেজি বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়। 

রবিবার (১৭ নভেম্বর) প্রাথমিক ও ইবতেদায়ি পরীক্ষাবিষয়ক এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, অনুপস্থিত শিক্ষার্থীর মধ্যে ৬ জন ইবতেদায়ির এবং বাকিরা প্রাথমিক শিক্ষা সমাপনীর। তবে ইবতেদায়ির কেন্দ্রে উপস্থিতি দেখানো হয়েছে ৮৬ দশমিক ৮৭ শতাংশ। এ হিসেবে অনুপস্থিতি হয় প্রায় ৪৯ হাজার।

এই দুই পরীক্ষায় অংশ নিচ্ছে মোট ২৯ লাখ তিন হাজার ৬৩৮ জন শিক্ষার্থী। এর মধ্যে প্রাথমিক সমাপনী পরীক্ষায় এবার অংশ নিচ্ছে ২৫ লাখ ৫৩ হাজার ২৬৭ জন। আর ইবতেদায়ি শিক্ষা সমাপনীতে বসছে তিন লাখ ৫০ হাজার ৩৭১ জন।

গতবারের তুলনায় এ বছর ইবতেদায়িতে পরীক্ষার্থী বেড়েছে ৩০ হাজার ৯৮৩ জন। তবে প্রাথমিকে এ সংখ্যা কমেছে ২ লাখ ২৩ হাজার ৬১৫ জন। পরীক্ষা শেষ হবে ২৪ নভেম্বর।

প্রাথমিক সমাপনীর মোট পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ১১ লাখ ৮১ হাজার ৩০০ জন ও ছাত্রী ১৩ লাখ ৭১ হাজার ৯৬৭ জন। অন্য দিকে ইবতেদায়ি পরীক্ষার্থীর মধ্যে ছাত্র এক লাখ ৮৭ হাজার ৮২ জন এবং ছাত্রী এক লাখ ৬৩ হাজার ২৮৯ জন।

দেশের মোট সাত হাজার ৪৭০টি কেন্দ্রে সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে দেশের অভ্যন্তরে সাত হাজার ৪৫৮টি এবং আটটি দেশে ১২টি কেন্দ্র রয়েছে। দেশের বাইরে সৌদি আরবে চারটি, সংযুক্ত আরব আমিরাতে দুইটি এবং বাহরাইন, ওমান, কুয়েত, লিবিয়া, গ্রিস ও কাতারে একটি করে কেন্দ্র রয়েছে। বিদেশের কেন্দ্রগুলোতে মোট পরীক্ষার্থী সংখ্যা ৬১৫ জন; যার মধ্যে ২৮৯ জন ও ছাত্রী ৩২৬ জন।

ওডি/জেআই 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪, ০১৯০৭৪৮৪৮০০ 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড