• রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মতিঝিল আইডিয়ালের শিক্ষা সেবা অঞ্চল বৃদ্ধির দাবি

  শিক্ষা ডেস্ক

১৫ নভেম্বর ২০১৯, ১৫:১১
মতিঝিল আইডিয়াল স্কুল
মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ (ছবি : সংগৃহীত)

মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষা সেবা অঞ্চল (ক্যাচমেন্ট এরিয়া) বৃদ্ধির দাবি জানিয়েছেন অভিভাবকরা। সঠিক শিক্ষা সেবা অঞ্চলে ছেলেমেয়েদের ভর্তির সুযোগ তৈরির আহ্বানও জানান তারা। 

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) বিদ্যালয়ের অভিভাবকদের পক্ষ থেকে পাঠানো এক আবেদনপত্রে এ দাবি জানানো হয়।

আবেদনপত্রে বলা হয়, মতিঝিল আইডিয়াল স্কুলের ভর্তিতে শিক্ষা সেবা অঞ্চল হিসেবে শুধু মতিঝিল এজিবি কলোনি রাখা হয়েছে, যা কোনোভাবেই সরকারি নীতিমালার মধ্যে পড়ে না। এই স্কুলটি ঢাকা মহানগরীর আওতাধীন দক্ষিণ সিটি কর্পোরেশনের ১০ নম্বর ওয়ার্ডের মধ্যে।

এ ওয়ার্ডের আওতাধীন মতিঝিল এজিবি কলোনি, বাংলাদেশ ব্যাংক কলোনি, টিঅ্যান্ডটি কলোনি ও পিঅ্যান্ডটি কলোনি হলেও শুধু এজিবি কলোনীকে শিক্ষা সেবা অঞ্চল ধরা হয়েছে।

ফলে এজিবি কলোনির শতকরা ৪০ ভাগ শিক্ষার্থী প্রথম শ্রেণিতে লটারির মাধ্যমে বাংলা মাধ্যমে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। কিন্তু এই ৪০ ভাগ ইংরেজি ভার্সনে ভর্তির জন্য আবেদন করতে পারবেন না। শুধু উন্মুক্ত লটারিতে অংশ নেওয়া রাজধানীর যে কোনো অঞ্চলের শিক্ষার্থীরা ইংরেজি ভার্সনে ভর্তির জন্য আবেদন জমা দেওয়ার নিয়ম করা হয়েছে।

এখন প্রশ্ন উঠেছে, এজিবি কলোনির বাসিন্দাদের সন্তানরা ইংরেজি ভার্সনে পড়তে পারবে না কেন? আর যে শিক্ষা সেবা অঞ্চলের কথা বলে ভর্তির বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে তাতে যদি ৪০ ভাগ ছাত্র না পাওয়া যায় তাহলে কীভাবে শূন্য আসন পূরণ করা হবে সে ব্যাপারে কোনো নির্দেশনা নেই। এ ক্ষেত্রে ভর্তি বাণিজ্যের সুযোগ তৈরি হতে পারে বলে মনে করেন অনেক অভিভাবক।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড