• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

অস্তিত্বহীন মাদরাসার এমপিও আবেদন!

  শিক্ষা ডেস্ক

১৩ নভেম্বর ২০১৯, ১৬:৪৫
মাদরাসা
মাদরাসার স্থানে মসজিদ (ছবি : সংগৃহীত)

এমপিওভুক্তির জন্য আবেদন করেছে বরগুনার মোট ২০৪টি স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা। এরমধ্যে ১৫০টি প্রতিষ্ঠানেরই অস্তিত্ব নেই। জেলা শিক্ষা অফিস এসব মাদরাসার বিষয়ে তথ্য নিতে সরেজমিনে কাজ করছে।

এমনি একটি মাদরাসা হলো বরগুনার দক্ষিণ-পশ্চিম ধূপতি স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা। মাদরাসার এমপিও আবেদনের তথ্যে বলা হয়, প্রতিষ্ঠানে ১৪৩ জন শিক্ষার্থী ও ৫ জন শিক্ষক রয়েছেন। তবে সরেজমিনে পাওয়া যায় ভিন্ন চিত্র। শিক্ষার্থী তো দূরের কথা এই মাদরাসার কোনো অস্তিত্বই নেই। সেখানে রয়েছে একটি মসজিদ।

এ রকম এমপিওভুক্ত হওয়ার চেষ্টায় অনেক নামসর্বস্ব ইবতেদায়ী মাদরাসা। সরেজমিনে আবেদন করা বেশ কিছু প্রতিষ্ঠানের কোনো কার্যক্রমই পাওয়া যায়নি। আবার তালিকায় নাম তোলার কথা বলে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগও উঠছে বেশ কিছু চক্রের বিরুদ্ধে।

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ বলছে, যারা ভুয়া তথ্য দিচ্ছে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

এমপিওভুক্তির জন্য সারা দেশ থেকে তথ্য পাঠানো ৪ হাজারের বেশি মাদরাসার মধ্যে অনেক প্রতিষ্ঠানই নাম সর্বস্ব বলে অভিযোগ আছে।

মাদরাসা শিক্ষা অধিদপ্তর বলছে, ভালোভাবে যাচাই-বাছাই না করে কোনো প্রতিষ্ঠানকে এমপিওভুক্তির তালিকায় রাখা হবে না। নাম সর্বস্ব প্রতিষ্ঠানের বিষয়ে সরাসরি মাদরাসা শিক্ষা অধিদপ্তরে অভিযোগ করার আহ্বান কর্মকর্তাদের।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড