• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্কুল শিক্ষার্থী ঝরে পড়ার হার কমেছে : শিক্ষামন্ত্রী

  শিক্ষা ডেস্ক

১৩ নভেম্বর ২০১৯, ১৩:২৫
ইউনেস্কো
ইউনেস্কোর ৪০তম জেনারেল কনফারেন্স (ছবি : সংগৃহীত)

বাংলাদেশ সরকার স্কুল শিক্ষার্থীদের ঝরে পড়ার হার উল্লেখযোগ্য ভাবে কমিয়ে এনেছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মঙ্গলবার (১২ নভেম্বর) প্যারিসে ইউনেস্কোর সদর দপ্তরে সংস্থাটির ৪০তম জেনারেল কনফারেন্সের অংশ হিসেবে ‘এসডিজি এডুকেশন ২০৩০’ বিষয়ক অধিবেশনে শিক্ষামন্ত্রী এ কথা বলেন। শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তার পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

শিক্ষামন্ত্রী বলেন, ‘বাংলাদেশে গত ১০ বছরে স্কুল শিক্ষার্থীদের ঝরে পড়ার হার ৪৭ শতাংশ থেকে ১৮ শতাংশে নেমে এসেছে। ঝরে পড়া রোধে সরকার স্কুল ফিডিং এবং উপবৃত্তির ব্যবস্থা করেছে বলেও উল্লেখ করেন তিনি।

শিক্ষামন্ত্রী আরও বলেন, ‘এসডিজি চার অনুসারে সবার জন্য মানসম্মত শিক্ষা অর্জনে সরকার খুব গুরুত্ব দিচ্ছে এবং বাংলাদেশ এ ক্ষেত্রে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে। বর্তমানে বাংলাদেশ প্রাইমারি শিক্ষায় এনরোলমেন্টের হার ৯৮ শতাংশ এবং ছেলে শিক্ষার্থীর তুলনায় মেয়ে শিক্ষার্থীর পরিমাণ বেশি।’

এসডিজি অর্জনে বাংলাদেশের প্রতিশ্রুতির কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘বাংলাদশেরে প্রধানমন্ত্রী এসডিজি অর্জন সংক্রান্ত কার্যক্রম মনিটরিং করার জন্য একজন সিনিয়র আমলা নিয়োগ দিয়েছেন।’

ইউনেস্কোর ৪০তম জেনারেল কনফারেন্সের উদ্বোধন করেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতারেস। এ সময় ই নাইনের প্রতিনিধি হিসেবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন উপস্থিত ছিলেন। আরও উপস্থিত ছিলেন ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন ও বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের ডেপুটি সেক্রেটারি জেনারেল মো. মনজুর হোসেন।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড