• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

বেকায়দায় নবসৃষ্ট পদে এমপিওবঞ্চিত শিক্ষকরা

  শিক্ষা ডেস্ক

১২ নভেম্বর ২০১৯, ১৫:৩৫
শিক্ষা ভবন
শিক্ষা ভবন (ছবি: মো. আসিফ)

আন্দোলন কর্মসূচি থেকে মুক্তি পেয়েছে নতুন এমপিওর তালিকায় থাকা শিক্ষকরা। তবে বেকায়দায় পড়েছেন নবসৃষ্ট পদে নিয়োগ পাওয়া এমপিওবঞ্চিত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা। এমপিওভুক্ত না হতে পেরে এসব শিক্ষকরা ঘুরছেন শিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর এবং এনটিআরসিএ অফিসে।

সোমবার (১১ নভেম্বর) শিক্ষা ভবনে দৌড়ঝাঁপ করেছেন প্রায় ৫০ জন এমপিওবঞ্চিত শিক্ষক। এমপিওভুক্তির জন্য তারা শিক্ষামন্ত্রী, শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ও মাউশি অধিদপ্তরের ডিজির হস্তক্ষেপ কামনা করছেন।

বেসরকারি স্কুল কলেজের এমপিও নীতিমালা ও জনবল কাঠামো বৃদ্ধি পাওয়া পদগুলোতে এনটিআরসিএর মাধ্যমে নিয়োগ পেয়ে বিধান মতো যোগদান করেও এমপিওভুক্ত হতে পারছেন না এসব শিক্ষকরা। নবসৃষ্ট পদে যোগদান করে নিয়মিত পাঠদান করছেন তারা।

জানা যায়, চলতি বছর ৩০মে স্কুলের ৯টি এবং কলেজের ৭টি পদে নবসৃষ্ট পদে নিয়োগ ও এমপিওভুক্তির আদেশ জারি করে শিক্ষা মন্ত্রণালয়। যদিও গত ফেব্রুয়ারিতে এসব শিক্ষক এনটিআরসিএর সুপারিশ পেয়ে নবসৃষ্ট বিভিন্ন পদে যোগদান করে পাঠদান করে চলছেন। নবসৃষ্ট পদে নিয়োগের আদেশে নির্ধারিত অর্থবছরের আগে নিয়োগ কার্যক্রম গ্রহণ করা যাবে না উল্লেখ থাকলেও এনটিআরসিএর মাধ্যমে চলতি বছরের শুরুতে নিয়োগ সুপারিশ পেয়েছেন তারা। তাই তাদের এমপিওভুক্তির বিষয়টি আটকে যায়।

সম্প্রতি, এনটিআরসিএর মাধ্যমে সুপারিশ পাওয়া শিক্ষকদের যোগদানের তারিখ থেকে এমপিওভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। নবসৃষ্ট পদের আদেশ জারির পর শিক্ষকদের এমপিওভুক্তি নিয়ে জটিলতা সৃষ্টি হওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ প্রেক্ষিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা জানান, বঞ্চিত শিক্ষকদের তথ্য সংগ্রহ করা হয়েছে। তাদের বিষয়ে সুস্পষ্ট নির্দেশনা পেতে শিক্ষা মন্ত্রণালয়ে তথ্য পাঠানো হবে।

সে প্রেক্ষিতে সোমবার (১১ নভেম্বর) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে গিয়েছিলেন নবসৃষ্ট পদে নিয়োগ পাওয়া প্রায় পঞ্চাশ জন শিক্ষক। তাদের দাবি, শিক্ষা অধিদপ্তর থেকে যে তথ্য সংগ্রহ করা হয়েছে, সে তালিকায় তাদের নাম নেই।

শিক্ষকরা জানান, ভৌতবিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা পদ দুটি আগেও ছিল। পূর্বের এমপিও নীতিমালাতে পদের নাম পরিবর্তন হওয়ায় তাদের এমপিওভুক্তিতে জটিলতা সৃষ্টি হয়েছে। যদিও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে যখন তথ্য চাওয়া হয়েছিল, আগে অন্য নামে পদের প্রাপ্যতা থাকায় তাদের নামের তালিকা শিক্ষা অধিদপ্তরে পাঠায়নি মাঠ পর্যায়ের কর্মকর্তারা।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড