• বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

এসএমসির সভাপতি হতে স্নাতক করে প্রজ্ঞাপন

  শিক্ষা ডেস্ক

১২ নভেম্বর ২০১৯, ১৪:০৪
মন্ত্রণালয়
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় (ছবি : সংগৃহীত)

প্রাথমিক বিদ্যালয়ের পরিচালনা কমিটির (এসএমসি) সভাপতি নির্বাচিত হওয়ার ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম স্নাতক করে আদেশ জারি করা হয়েছে। সংশোধীত নীতিমালায় নতুন এই বিধানটি সংযোজন করে প্রজ্ঞাপন জারি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

সোমবার (১১ নভেম্বর) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এই প্রজ্ঞাপনটি প্রকাশ করেছে।

প্রাথমিক বিদ্যালয়ের পরিচালনা কমিটির (এসএমসি) সভাপতি নির্বাচিত হওয়ার ক্ষেত্রে সভাপতি প্রার্থীর সন্তানকে অবশ্যই ওই বিদ্যালয়ের শিক্ষার্থী হতে হবে বলে সংশোধীত নীতিমালায় উল্লেখ করা হয়েছে। এ ব্যাপারে স্থায়ী কমিটি আগেই সুপারিশ করেছিল।

এছাড়া বিদ্যোৎসাহী সদস্যদের সন্তানেরও বিদ্যালয়ের শিক্ষার্থী হতে হবে। তবে তাদের শিক্ষাগত যোগ্যতা প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়নি। ১১ সদস্যের কমিটিতে সদস্য-সচিব থাকবেন প্রধান শিক্ষক।

এ দিকে হাইস্কুল-কলেজ ও মাদরাসায় ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও সদস্য নির্বাচনে ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা নিয়ে শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে রয়েছে বিতর্ক। কমিটির একটি অংশ চাচ্ছেন ম্যানেজিং কমিটির সভাপতি ও সদস্যদের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা থাকা উচিত। আবার অপর অংশের মতে, যেখানে সংসদ সদস্য নির্বাচিত হতে শিক্ষাগত যোগ্যতা লাগে না সেখানে পর্ষদের সভাপতি ও সদস্যদের শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন নেই।

উল্লেখ্য, স্নাতক (পাস) ও অনার্স-মাস্টার্স কলেজের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হবার ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা ডিগ্রি পাস নির্ধারণ করা আছে। ২০১৫ সালে এই শিক্ষাগত যোগ্যতা নির্ধারণ করা হয়। তবে বেসরকারি স্কুল, উচ্চ মাধ্যমিক কলেজ বা মাদরাসা ব্যবস্থাপনা কমিটির সভাপতি বা অন্য সদস্য হতে শিক্ষাগত যোগ্যতা নির্ধারিত নেই।

ওডি/জেআই

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড