• বৃহস্পতিবার, ০৫ ডিসেম্বর ২০১৯, ২০ অগ্রহায়ণ ১৪২৬  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

বুলবুলে ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীরা পাচ্ছে নতুন বই

  শিক্ষা ডেস্ক

১২ নভেম্বর ২০১৯, ১২:২৮
কাঁচা স্কুল
ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে বিধ্বস্ত কাঁচা স্কুল (ছবি : সংগৃহীত)

ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে কাঁচা ঘরবাড়িসহ বিধ্বস্ত হয়েছে কাঁচা স্কুল। ঝড়ে নষ্ট হয়েছে শিক্ষার্থীদের বই। এতে বেশ বিপাকে পড়েছে শিক্ষার্থীরা। তবে আশার বার্তা দিয়েছে সরকার, বইপত্র নষ্ট হওয়া ছাত্র-ছাত্রীদের তাৎক্ষণিক নতুন বই দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। স্কুলের প্রধান শিক্ষকরা উপজেলা শিক্ষা অফিস থেকে এই বই সংগ্রহ করতে পারবেন।

সোমবার (১১ নভেম্বর) জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা বিষয়টি নিশ্চিত করেন। 

নারায়ণ চন্দ্র সাহা বলেন, ‘প্রাকৃতিক দুর্যোগ ও দৈব-দুর্বিপাকের কথা চিন্তা করেই সরকার প্রতি বছর মোট বইয়ের পাঁচ শতাংশ অতিরিক্ত ছাপিয়ে মজুদ রাখে। এ বছরও মোট ৩৫ কোটি বইয়ের বাফার স্টক আছে। এসব বই জেলা পর্যায়েই মজুদ আছে। প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত শিক্ষার্থী চাইলেই সঙ্গে সঙ্গে উপজেলা থেকে তাকে একসেট বই দিয়ে দেওয়া হবে। এসব বই বিতরণে কোনো আলাদা অনুমোদন লাগে না বিধায় সময়ক্ষেপণ হবে না।’

চেয়ারম্যান বলেন, ‘ঘূর্ণিঝড় বুলবুলে যত শিক্ষার্থীই ক্ষতিগ্রস্ত হোক না কেন, বই চাইলে প্রত্যেককেই নতুন বই দেওয়া যাবে।’

জানা যায়, উপকূলীয় এলাকার শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ঘূর্ণিঝড় বুলবুলের কারণে বেশ ক্ষয়ক্ষতি হয়েছে। তবে ক্ষয়ক্ষতির সার্বিক চিত্র এখনো পাওয়া যায়নি। 

প্রধান শিক্ষকরা জানিয়েছেন, বেশ কিছু বিদ্যালয়ের কাঁচা ঘর ঝড়ে বিধ্বস্ত হয়েছে। টিনের চাল উড়ে গেছে। কোথাও কোথাও বিদ্যালয়ের ওপর গাছপালা উপড়ে পড়েছে। তবে পাকা ভবনগুলোর ক্ষয়ক্ষতি ততটা নয়।

শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের প্রধান কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী মীর মুয়াজ্জেম হোসেন জানান, ‘বুলবুলের’ তাণ্ডবে খুলনা বিভাগের দক্ষিণাঞ্চল ও বরিশাল বিভাগের পশ্চিমাঞ্চলে আনুমানিক শতাধিক বিদ্যালয় ক্ষতিগ্রস্ত হয়েছে।

ওডি/জেআই 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড