• বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ৫ অগ্রহায়ণ ১৪২৬  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

সোমবারের জেএসসি-জেডিসি পরীক্ষা স্থগিত

  শিক্ষা ডেস্ক

০৯ নভেম্বর ২০১৯, ১৩:০৫
পরীক্ষা স্থগিত
ছবি : প্রতীকী

ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে আগামী সোমবারের (১১ নভেম্বর) জেএসসি-জেডিসি পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয়েছে। স্থগিত জেএসসির ১১ নভেম্বরের বিজ্ঞান বিষয়ের পরীক্ষা ১৩ নভেম্বর ও জেডিসির ইংরেজি বিষয়ের পরীক্ষা ১৬ নভেম্বর অনুষ্ঠিত হবে বলে নিশ্চিত করেছেন ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক। শনিবার (৯ নভেম্বর) গণমাধ্যমকে এ তথ্য জানান তিনি।

এর আগে ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে শনিবার (৯ নভেম্বর) জেএসসি-জেডিসি পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয়। সেইসঙ্গে ঘূর্ণিঝড় বুলবুলের ছোবল থেকে রক্ষা পেতে জেএসসি ও জেডিসি পরীক্ষার খাতা, প্রশ্নসহ যাবতীয় সরঞ্জাম নিকটস্থ ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্রে বা বড় ভবনে সরিয়ে নিতে সংশ্লিষ্টদের বলা হয়েছে।

শুক্রবার (৮ নভেম্বর) একাধিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান ও পরীক্ষা নিয়ন্ত্রক সূত্রে এ তথ্য নিশ্চিত করা হয়।

স্থগিত হওয়া পরীক্ষার ব্যাপারে মাদ্রাসা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কামাল উদ্দিন বলেন, ‘শনিবারের স্থগিত করা জেডিসি পরীক্ষাটি আগামী ১৪ নভেম্বর অনুষ্ঠিত হবে।’

অন্য দিকে বরিশাল শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. ইউনুস বলেন, ‘বরিশাল বোর্ডের অধীনে শনিবার জেএসসির গণিত বিষয়ের পরীক্ষাটি আগামী ১২ নভেম্বর অনুষ্ঠিত হবে।’

এ দিকে বঙ্গোপসাগরে সৃষ্ট অতি প্রবল ঘূর্ণিঝড় ‘বুলবুলের’ কারণে সারাদেশে সব ধরনের নৌ চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। শুক্রবার (৮ নভেম্বর) সন্ধ্যা ৭টায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপ‌রিবহন কর্তৃপ‌ক্ষ-বিআইডব্লিউটিএ এ ঘোষণা দেয়।

এ দিকে ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৭ নম্বর বিপদ সঙ্কেতের পরিবর্তে ১০ নম্বর মহাবিপদ সঙ্কেত দেখিয়ে যেতে বলেছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

বাংলাদেশ আবহাওয়া বিভাগের (বিএমডি বা বাংলাদেশ মেট্রোলজিক্যাল ডিপার্টমেন্ট) বিজ্ঞানীরা বলেছেন, উপকূলের ১৯ জেলায় ঝড়ো হাওয়া বয়ে যাবে। এর মধ্যে ১৩ জেলা বেশি ঝুঁকিতে। ঝড়ের সঙ্গে উপকূলীয় জেলা এবং অদূরবর্তী দ্বীপ ও চরাঞ্চলে স্বাভাবিক জোয়ারের চেয়ে ৫ থেকে ৭ ফুট উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাস হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্যানুযায়ী, ঘূর্ণিঝড় ‘বুলবুল’ আজ সন্ধ্যা থেকে মধ্যরাতের মধ্যে বাংলাদেশের উপকূলে আঘাত হানতে পারে। 

ওডি/আরএআর/এসএইচএস/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড