• সোমবার, ১৮ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

নীতিমালার আগে ভর্তি বিষয়ে মাউশির হুঁশিয়ারি

  শিক্ষা ডেস্ক

০৮ নভেম্বর ২০১৯, ১৭:০৫
শিক্ষা ভবন
শিক্ষা ভবন (ছবি: মো. আসিফ)

ভর্তি নীতিমালা চূড়ান্ত হওয়ার আগেই আইন অমান্য করে ভর্তি কার্যক্রম শুরু করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) থেকে এমন হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

জানা গেছে, ভর্তি নীতিমালা প্রকাশ করার আগেই রাজধানীর শীর্ষ মানের বেসরকারি প্রতিষ্ঠানগুলো ভর্তি কার্যক্রম শুরু করেছে। নির্ধারিত আসন ঘোষণা না করেই আবেদন কার্যক্রম শুরু করেছে তারা। কোনো কোনো প্রতিষ্ঠান আবেদন শুরুর তারিখ ঘোষণা করে পত্রিকায় বিজ্ঞপ্তিও প্রকাশ করেছে।

সূত্র জানায়, চলতি সপ্তাহে ‘বেসরকারি স্কুল ভর্তি নীতিমালা-২০২০’ শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রকাশ করার কথা রয়েছে। ইতোমধ্যে খসড়া নীতিমালায় তিন ধরনের পরিবর্তন আনা হয়েছে। তার মধ্যে রয়েছে- অনুমোদিত আসনের অতিরিক্ত ভর্তি না করাতে স্কুলের মোট আসন সংখ্যা মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরে (মাউশি) পাঠাতে হবে। সেজন্য মাউশি থেকে তালিকা পাঠাতে নির্দেশনা দিতে বলা হবে। ভর্তি কার্যক্রম শেষে সেই তালিকা যাচাই-বাছাই করা হবে। গলাকাটা টিউশন ফির লাগাম টেনে ধরতে সরকারের ঘোষিত নির্ধারিত ফির অতিরিক্ত আদায় যেন না করতে পারে সেজন্য তিন ধরনের কমিটি গঠন করা হবে। উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়।

এদের মধ্যে আবার উপকমিটি গঠন করা হবে। তারা বিষয়গুলো মনিটরিং করবে। পাশাপাশি গলাকাটা টিউশন ফি বন্ধে আলাদা নীতিমালা তৈরির কাজ শুরু করেছে শিক্ষা মন্ত্রণালয়। এছাড়া সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বদলির ক্ষেত্রে আন্তঃউপজেলা বদলির বিষয়টি নতুনভাবে যুক্ত করা হয়েছে। যেটি আগে জেলা পর্যায়ে বদলির বিধান ছিল। বর্তমানে এখন সেটি উপজেলা পর্যায়ে স্কুল বদলি নীতিমালায় যুক্ত করা হয়েছে।

নীতিমালা চূড়ান্ত হওয়ার আগেই ভর্তি প্রসঙ্গে জানতে চাওয়া হলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) পরিচালক (বিদ্যালয়) অধ্যাপক আবদুল মান্নান বলেন, ‘বেসরকারি স্কুলে ভর্তির খসড়া নীতিমালা চূড়ান্ত হয়েছে। খুব শিগগিরই এটি জারি করা হবে। নীতিমালার আগে কেউ ভর্তি কার্যক্রম শুরু করতে পারবে না। ভর্তি কার্যক্রম শুরু করার আগে শূন্য আসনের তালিকা মাউশির কাছে দিতে হবে। এ আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড