• মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রধান শিক্ষকদের ১১ ও সহকারীদের ১৩তম গ্রেড অনুমোদন

  শিক্ষা ডেস্ক

০৮ নভেম্বর ২০১৯, ১৫:৩৭
বৈঠক
প্রাথমিক ও গণশিক্ষা সচিবের সাথে শিক্ষকদের বৈঠক (ছবি : সংগৃহীত)

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের ১১তম ও সহকারী শিক্ষকদের ১৩তম গ্রেডে বেতনের অনুমোদন দিয়েছে অর্থ মন্ত্রণালয়। 

বৃহস্পতিবার (৭ নভেম্বর) সন্ধ্যায় প্রাথমিকের শিক্ষক নেতাদেরকে এ তথ্য জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব মো. আকরাম আল হোসেন।

বেতন বৈষম্য নিরসন তথা প্রধান শিক্ষকদের ১০ম গ্রেড ও সহকারী শিক্ষকদের ১১তম গ্রেডে বেতন বাস্তবায়নের দাবিতে গণশিক্ষা সচিবের সাথে বৈঠকে বসেন শিক্ষকরা। বৈঠকে প্রাথমিক শিক্ষক ঐক্য পরিষদের ৬ জন ও সহকারী শিক্ষক মহাজোটের ৫ জন নেতা অংশগ্রহণ করেন। দুই পক্ষের নেতারাই বৈঠক শেষে এসব তথ্য জানান।

সভা শেষে শিক্ষক নেতারা জানান, প্রধান শিক্ষকদের ১১তম গ্রেড, সহকারী প্রধান শিক্ষকদের ১২তম ও সহকারী শিক্ষকদের ১৩তম গ্রেডে বেতন দেওয়ার কথা গণশিক্ষা সচিব বলেছেন। সচিব জানিয়েছেন, অর্থ মন্ত্রণালয় প্রধান শিক্ষকদের ১১তম গ্রেড ও সহকারী শিক্ষকদের ১৩তম গ্রেডে বেতনের প্রস্তাব ইতোমধ্যে অনুমোদন দিয়েছে। তবে, সহকারী প্রধান শিক্ষকদের পদ সৃজন হলে তাদের ১২তম গ্রেডে বেতন দেওয়া হবে। আর পদ সৃজনের কাজ প্রক্রিয়াধীন।  

সচিব শিক্ষক নেতাদের জানান, প্রধান শিক্ষক ও সহকারী প্রধান শিক্ষক পদে সহকারী শিক্ষকদের শতভাগ পদোন্নতি নিশ্চিত করা হয়েছে। প্রধান শিক্ষক পদে আর সরাসরি নিয়োগ দেওয়া হবে না।

প্রাথমিক শিক্ষক ঐক্য পরিষদের প্রধান উপদেষ্টা আনোয়ারুল ইসলাম তোতা জানান, আমরা পূর্ব ঘোষিত কর্মসূচি অর্থাৎ পরীক্ষা বর্জনের সিদ্ধান্তে অটল আছি। তবে, জেলা ও উপজেলা পর্যায়ের নেতাদের সাথে আমরা বসব। বৈঠক শেষে পরবর্তী সিদ্ধান্ত জানানো হবে।

১৭ নভেম্বর থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু হবে। ১৩ নভেম্বরের মধ্যে দাবি না মানলে পরীক্ষা বর্জন করবেন তারা। 

এ দিকে সহকারী শিক্ষক মহাজোটের শিক্ষক নেতা শাহিনূর আল-আমিন বলেন, ‘সহকারী শিক্ষকরা ১৩তম গ্রেডে বেতন মানেন না। আমরা আমাদের কর্মসূচি চালিয়ে যাব। সহকারী শিক্ষক মহাজোট পরীক্ষা বর্জনের ঘোষণা দেয়নি। সহকারী শিক্ষকরা পূর্ব ঘোষিত কর্মসূচির আওতায় আগামী ২৫ বা ২৬ ডিসেম্বর শিক্ষকদের মহা সমাবেশের আয়োজন করবে।

তিনি আরও বলেন, সহকারী শিক্ষকদের ১১তম গ্রেডে বেতনের দাবি বাস্তবায়ন না হলে ৪ জানুয়ারি থেকে সব স্কুলে ধর্মঘট পালন করবেন শিক্ষকরা। স্কুলগুলোতে তালা ঝুলিয়ে দেওয়া  হবে।

ওডি/জেআই 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড