• বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ৫ অগ্রহায়ণ ১৪২৬  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

দেশের সব মাধ্যমিকে বসছে সিসি ক্যামেরা

  শিক্ষা ডেস্ক

০৮ নভেম্বর ২০১৯, ১২:৪০
মন্ত্রণালয়
শিক্ষা মন্ত্রণালয় (ছবি : দৈনিক অধিকার)

শহরাঞ্চলের সব শিক্ষা প্রতিষ্ঠানে ক্লোজড সার্কিট ক্যামেরা (সিসিটিভি) বসানোর উদ্যোগ গ্রহণ করেছে সরকার। আপাতত শহরাঞ্চলে হলেও পর্যায়ক্রমে সারাদেশের সব মাধ্যমিক স্কুল এর আওতায় আনা হবে। শিক্ষার্থীসহ শিক্ষা প্রতিষ্ঠানের সার্বিক নিরাপত্তা ও শিক্ষকদের হাজিরা নিশ্চিত করতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

চলতি বছর (১৯ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিবের সভাপতিত্বে অনুষ্ঠিত মাসিক সমন্বয় সভায় এই বিষয়টি নিয়ে আলোচনা হয়।

সভায় আলোচনার পর সিদ্ধান্ত নেওয়া হয় যে, শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়মিত উপস্থিতি ও সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে যেসব প্রতিষ্ঠানে ডিজিটাল হাজিরা মেশিন নেই বিশেষ করে সেসব প্রতিষ্ঠানে দ্রুত হাজিরা মেশিন স্থাপন করতে হবে। আর শিক্ষাপ্রতিষ্ঠানে সিসিটিভি ক্যামেরা স্থাপন করতে হবে। 

বিশেষ করে শহরাঞ্চলের সব শিক্ষাপ্রতিষ্ঠানে এই দুই প্রযুক্তি যুক্ত করতে হবে। এটি বাস্তবায়ন করবে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের মাধ্যমিক-২ অনুবিভাগ ও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। 

সমন্বয় সভায় বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর (ব্যানবেইস) মহাপরিচালক মো. ফসিউল্লাহ জানান, ‘ব্যানবেইসের অধীন উপজেলা পর্যায়ে  সিসিটিভি ও ডিজিটাল হাজিরার ব্যবস্থা করা হচ্ছে।’

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড