• শনিবার, ২৩ নভেম্বর ২০১৯, ৮ অগ্রহায়ণ ১৪২৬  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

মাদ্রাসার নবসৃষ্ট পদে চলতি বছরেই এমপিওভুক্তির প্রস্তাব

  শিক্ষা ডেস্ক

০৭ নভেম্বর ২০১৯, ১৬:৩২
শিক্ষা মন্ত্রণালয়
শিক্ষা মন্ত্রণালয় (ছবি : দৈনিক অধিকার)

চলতি অর্থবছরে মাদরাসার নতুন এমপিও নীতিমালা ও জনবল কাঠামো অনুসারে নবসৃষ্ট ৭২টি পদের ২২টিতে নিয়োগ ও এমপিওভুক্তির প্রস্তাব দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। ইতোমধ্যেই শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ থেকে অর্থ মন্ত্রণালয়ে এসব পদ পূরণের জন্য রোডম্যাপ ও আর্থিক সংশ্লেষের স্বয়ংসম্পূর্ণ প্রস্তাব পাঠানো হয়েছে।

মাদরাসা শিক্ষা অধিদপ্তর এ প্রস্তাবনা তৈরি করেছে বলে জানা যায় কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ সূত্রের মাধ্যমে।

২০১৮ সালের জুলাই মাসে বেসরকারি মাদরাসার নতুন এমপিও নীতিমালা ও জনবল কাঠামো জারি করা হয়। নতুন এ নীতিমালায় মাদরাসাগুলোতে মোট ৭২টি পদ নতুন করে সৃষ্টি হয়েছে। এর মধ্যে- দাখিল মাদরাসার পদ রয়েছে ১২টি, আলিম মাদরাসার পদ রয়েছে ১৮টি, ফাযিল মাদরাসার পদ রয়েছে ১৯টি এবং কামিল মাদরাসার পদ রয়েছে ২৩টি। 

সূত্রে জানা যায়, এসব পদের ২২টিতে চলতি ২০১৯-২০২০ অর্থবছরেই নিয়োগ ও এমপিওভুক্তির প্রস্তাব করা হয়েছে। এ তালিকায় দাখিল মাদরাসার ৩টি, আলিম মাদরাসার ৫টি, ফাযিল মাদরাসার ৫টি ও কামিলমাদরাসার ৯টি শিক্ষক-কর্মচারী পদ রয়েছে।

এছাড়া মাদরাসা শিক্ষা অধিদপ্তর গত সেপ্টেম্বর মাসে মাদরাসার নবসৃষ্ট পদ পূরণে টাকার হিসাব মন্ত্রণালয়ে পাঠায়। সে প্রস্তাবনাটি চলতি বছরের মাঝামাঝি সময়ে অর্থ মন্ত্রণালয়ে পাঠিয়েছে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ। জানা যায়, ৫ হাজার ৩৮২টি দাখিল মাদরাসার ভৌতবিজ্ঞানের সহকারী শিক্ষক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের সহকারী শিক্ষক ও আয়া পদে চলতি ২০১৯-২০২০ অর্থবছরে নিয়োগ ও এমপিওভুক্তির প্রস্তাব করা হয়েছে। প্রস্তাবনা এ দিকে ১ হাজার ১১১টি আলিম মাদরাসার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের প্রভাষক, ভৌতবিজ্ঞান বিষয়ের সহকারী শিক্ষক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের সহকারী শিক্ষক, অফিস সহকারী কাম হিসাব সহকারী এবং আয়া পদে চলতি অর্থবছরে নিয়োগ ও এমপিওভুক্তির প্রস্তাব করা হয়েছে। প্রস্তাবনা অনুসারে, আলিম মাদরাসার আইসিটির প্রভাষকরা ৯ কোডে ও ভৌত বিজ্ঞানের সহকারী শিক্ষকরা ১১ কোডে বেতন পাবেন। আইসিটি বিষয়ের সহকারী শিক্ষক ১০ কোডে, অফিস সহকারী কাম হিসাব সহকারী পদে ১৬ কোডে এবং আয়া পদে ২০ কোডে এমপিও দেয়া হবে। ১ হাজার ১১১টি আলিম মাদরাসার নবসৃষ্ট এ ৫ পদে বেতন-ভাতা দিতে সরকারের ব্যয় হবে বছরে ১০৫ কোটি ৪৭ লাখ ৮৩ হাজার টাকা।

ওডি/এসএসকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড