• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইবিতে ভর্তি পরীক্ষার্থীদের যা জানতে হবে

  আবু সালেহ্ শামীম, ইবি প্রতিনিধি

২৩ অক্টোবর ২০১৯, ১৭:১৭
ইবি
ইসলামী বিশ্ববিদ্যালয় (ছবি : সংগৃহীত)

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে অনার্স (সম্মান) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আগামী ৪ নভেম্বর। ৬ নভেম্বর পর্যন্ত চার শিফটে ৪ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ বছর চারটি ইউনিটের অধীনে ৩৪টি বিভাগে মোট দুই হাজার ৩০৫ আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ৬১ হাজার ৯৪২টি। প্রতি আসনের বিপরীতে লড়বেন ২৭ জন ভর্তিচ্ছু।

এছাড়া বিশ্ববিদ্যালয়ে রয়েছে ফরেন স্টুডেন্ট সেল। দক্ষিণ এশিয়া, সার্কভুক্ত ও মধ্যপ্রাচসহ সকল দেশের শিক্ষার্থীরা এ বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবেন।

ভর্তি পরীক্ষার গুরুত্বপূর্ণ বিষয়সমূহ :

পরীক্ষার সময়সূচি :

আগামী ৪-৬ নভেম্বর পর্যন্ত মোট তিন দিন ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথমদিন তিন শিফট ও দ্বীতিয় ও তৃতীয়দিন মোট চার শিফটে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ বছর ১ম শিফট সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টা, দ্বিতীয় শিফট বেলা সাড়ে ১১টা থেকে সাড়ে ১২টা, তৃতীয় শিফট দুপুর ২টা থেকে ৩টা এবং চতুর্থ শিফট বিকাল ৪টা থেকে ৫টা পর্যন্ত। প্রতি শিফটে ৬ হাজার ৯১০ শিক্ষার্থী অংশগ্রহণ করতে পারবেন।

৪ নভেম্বর ভর্তি পরীক্ষার প্রথম দিন ১ম শিফটে ধর্মতত্ত্ব অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরপর ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা দ্বিতীয় শিফট রোল ০০০০১ থেকে ০৬৯১০ পর্যন্ত, তৃতীয় শিফটে ০৬৯১১ থেকে অবশিষ্টদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

৫ নভেম্বর ভর্তি পরীক্ষার দ্বিতীয় দিনে ১ম শিফটে কলা অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ এবং আইন অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের রোল ০০০০১ থেকে ০৬৯১০ পর্যন্ত, দ্বিতীয় শিফটে রোল ০৬৯১১ থেকে ১৩৮২০ পর্যন্ত, তৃতীয় শিফটে রোল ১৩৮২১ থেকে ২০৭৩০ পর্যন্ত, চতুর্থ শিফটে রোল ২০৭৩১ থেকে অবশিষ্টদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

৬ নভেম্বর ভর্তি পরীক্ষার তৃতীয় দিনে ১ম শিফটে বিজ্ঞান অনুষদ, ইঞ্জিনিয়ারিং ও টেকনোলজি অনুষদ এবং জীব বিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটের রোল ০০০০১ থেকে ০৬৯১০ এবং দ্বিতীয় শিফটে রোল ০৬৯১১ থেকে ১৩৮২০ পর্যন্ত এবং তৃতীয় শিফটে রোল ১৩৮২১ থেকে ২০৭৩০ পর্যন্ত,চতুর্থ শিফটে রোল ২০৭৩১ থেকে অবশিষ্টদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষার নম্বর নির্ধারণ :

ভর্তি পরীক্ষা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী এ বছর ১২০ নম্বরের পরীক্ষায় এমসিকিউ অংশে ৬০ ও লিখিত পরীক্ষায় থাকবে ২০ নম্বর। এছাড়া এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর ভিত্তিতে থাকবে (২০+২০=৪০) নম্বর। উল্লেখ্য, এমসিকিউ অংশে নেগেটিভ মার্কস থাকলেও লিখিত অংশে কোন নেগেটিভ মার্কস থাকবে না।

ভর্তি পরীক্ষা সংক্রান্ত অন্যান্য তথ্য :

ভর্তি পরীক্ষার সময় এক ঘণ্টা। এমসিকিউ পরীক্ষায় নূন্যতম ৪০ শতাংশ অর্থাৎ ৩২ নম্বর পেয়ে পাস করতে হবে এবং লিখিত নৈর্ব্যক্তিক অংশে ২০ নম্বরের মধ্যে ৭ পেয়ে পাস করতে হবে। ভুল উত্তরের জন্য ২৫ শতাংশ নম্বর কর্তনের বিষয়টি চালু হয়েছে। ভর্তি পরীক্ষা সকল ইউনিটের ফল ১৫ নভেম্বর মধ্যে প্রকাশ করা হবে। মেধা তালিকা হতে পর্যায়ক্রমে বিভাগীয় শর্তপূরণ সাপেক্ষে সময়সূচি নির্ধারণ করবে। ভর্তি পরীক্ষার স্থান, আসন বিন্যাস ও ভর্তি সক্রান্ত অন্যান্য তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ও সংশ্লিষ্ট ইউনিটের অফিস থেকে জানা যাবে।

পরীক্ষার হলে যা আনতে হবে :

ডাউনলোড করা প্রবেশপত্রের দুই কপি। উভয় কপি পরীক্ষার কক্ষে দায়িত্ব প্রাপ্ত পরিদর্শক সত্যায়িত করাতে হবে। উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশপত্র প্রত্যেকটির দুই কপি।

পরীক্ষার হলে যা বর্জনীয় :

পরীক্ষার হলে কোনো ব্যাগ নিয়ে পরীক্ষার্থীকে প্রবেশ করতে দেওয়া হবে না। এছাড়া মোবাইল, ব্লুটুথ ডিভাইস, ক্যালকুলেটর, ঘড়িসহ সকল প্রকার ইলেক্ট্রনিক ডিভাইস পরীক্ষার হলে নিষিদ্ধ থাকবে।

এছাড়াও ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা যাবে।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড