• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভোলায় হত্যার বিচার দাবিতে জাবিতে বিক্ষোভ

  জাবি প্রতিনিধি

২১ অক্টোবর ২০১৯, ১৭:০৬
জাবি
ক্যাম্পাসে জাবি শিক্ষার্থীদের বিক্ষোভ (ছবি : দৈনিক অধিকার)

ভোলার বোরহানউদ্দিন উপজেলায় ফেসবুকে মহানবীকে (সা.) নিয়ে অবমাননাকর স্ট্যাটাসের প্রতিবাদে বিক্ষোভ মিছিলে পুলিশের হামলা ও হত্যার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা।

সোমবার (২১ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার সংলগ্ন সড়কে বিক্ষোভ মিছিল করেন তারা। মিছিল শেষে শহীদ মিনারের পাদদেশে মানববন্ধন ও সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। এ সময় ভোলার হত্যাকাণ্ডে জড়িতদের চিহ্নিত করে অনতিবিলম্বে শাস্তির আওতায় আনার দাবি জানানো হয়।

বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের ৪৩তম ব্যাচের শিক্ষার্থী আদীব আরিফের সঞ্চালনায় সমাবেশে উদ্ভিদবিজ্ঞান বিভাগের ৪২তম ব্যাচের শিক্ষার্থী শাকিল উজ-জামান বলেন, ‘আমরা দেখছি দেশে যখনই ন্যায্য অধিকার আদায়ে এ দেশের জনতা ও ছাত্রসমাজ অন্যায়ের প্রতিবাদ করতে আসে, তখনই পুলিশ এবং সন্ত্রাসী বাহিনী নির্বিচারে অন্যায়ভাবে অনেক অত্যাচার ও নির্যাতন করে। কোটা সংস্কার ও নিরাপদ সড়ক আন্দোলনের সময়ও ন্যায্য অধিকার আদায়ে আমরা মাঠে নামলে পুলিশ এবং সন্ত্রাসী বাহিনী আমাদের ওপর অতর্কিত হামলা চালায়। এ দেশের স্বাধীনতা অর্জনের ৪৮ বছর পেরিয়ে গেলেও কেন জনতা ও ছাত্রসমাজ ন্যায্য অধিকার আদায়ে মাঠে নামতে পারে না? কেন তাদের কথা বলতে দেওয়া হয় না? এর জন্যই কি দেশ স্বাধীন হয়েছিল? ভোলার হত্যাকাণ্ডে যারা জড়িত তাদেরকে চিহ্নিত করে অনতিবিলম্বে শাস্তির আওতায় আনতে হবে।’

ইতিহাস বিভাগের ৪২তম ব্যাচের শিক্ষার্থী আবু সাইদ বলেন, ‘বিগত কয়েকদিনকে মহানবী (সা.) নিয়ে কটূক্তি করা একটি স্ট্যাটাস সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। সেখানে এর পিছনে জড়িতদের বিচারের আওতায় আনার জন্য দেশের বিভিন্ন মহল থেকে দাবি করা হয়েছিল। তার পরিপ্রেক্ষিতে ভোলায় গতকালের আগের দিনও কয়েকটি বিক্ষোভ মিছিল করা হয়েছিল। কিন্তু আমরা শুনেছি গতকাল যখন বিক্ষোভ মিছিল বের করা হয় তখন কতিপয় যুবকের উস্কানিতে পুলিশ বিক্ষোভকারীদের ওপর হামলা চালায়। এসব উস্কানি দাতাদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে অতিদ্রুত ব্যবস্থা গ্রহণের দাবি জানাচ্ছি।’

উল্লেখ্য, ফেসবুকে মহানবীকে (সা.) কটূক্তির অভিযোগে ভোলার বোরহানউদ্দিন উপজেলার ঈদগাহ মসজিদ চত্বরে তৌহিদি জনতার ব্যানারে রবিবার সকালে বিক্ষোভ মিছিল ও সমাবেশ ডাকা হয়। তবে পুলিশের হস্তক্ষেপে সকাল ১০টার মধ্যেই সংক্ষিপ্ত মোনাজাতের মধ্য দিয়ে কর্মসূচি শেষ করা হলে পরে আসা লোকজন মোনাজাত পরিচালনাকারী দুই ইমামের ওপর চড়াও হয়।

এতে বাধা দিতে গেলে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে গ্রামবাসী। এ সময় পুলিশ গুলি ছুড়লে চারজন নিহত হন। সংঘর্ষে ১০ পুলিশসহ দেড় শতাধিক মানুষ আহত হন।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড