• বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

পুকুর ও বটগাছ রক্ষায় জাককানইবিতে আর্ট ক্যাম্প

  জাককানইবি প্রতিনিধি

২০ অক্টোবর ২০১৯, ২২:৫৫
জাককানইবি
আর্ট ক্যাম্পে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা (ছবি : সংগৃহীত)

গ্রিন ক্যাম্পাসের উদ্যোগে পুকুর ও বটগাছ রক্ষায় ‌জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি) শুরু হয়েছে দুই দিনব্যাপী আর্ট ক্যাম্প।

রবিবার (২০ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের চারুদ্বীপে শুরু হওয়া প্রতিবাদ কর্মসূচিটি আগামীকাল সোমবার পর্যন্ত চলবে। চারুকলা বিভাগের প্রায় ২৫ জন শিল্পী এতে অংশ নিয়েছেন। 

ক্যাম্পে তাৎক্ষণিক ভাবে ক্যানভাসে চারুদ্বীপের বটতলা সহ বিশ্ববিদ্যালয়ের দৃষ্টিনন্দন প্রকৃতির চিত্র আঁকছেন চারুকলা বিভাগের শিক্ষার্থীরা। অঙ্কিত চিত্রকর্মগুলো দর্শকদের জন্য উন্মুক্ত।

চারুদ্বীপের বটগাছ ও পুকুর ভরাট করে অপরিকল্পিত ভবন নির্মাণের প্রতিবাদে গত ৫ সেপ্টেম্বর থেকে গ্রিন ক্যাম্পাস ও বিশ্ববিদ্যালয়ের অন্যান্য ক্রিয়াশীল সংগঠনগুলোর আন্দোলন শুরু হয়। 

শিক্ষার্থীরা জানায়, পুকুর ও বটগাছ রেখেই যেন ভবন নির্মিত হয়। দাবির মুখে বিশ্ববিদ্যালয় প্রশাসন আগের পরিকল্পনা পরিবর্তন করে ‘এইচ’ আকৃতির ভবনের নতুন নকশা দেয়। যাতে এইচ শেপের ভেতরে বটগাছটি রেখে দেওয়া হয়। কিন্তু শিক্ষার্থীদের দাবি, এভাবে রেখে দিলে বটগাছটি মারা যাবে এবং বটগাছকে ঘিরে পহেলা বৈশাখসহ যে সাংস্কৃতিক অনুষ্ঠানগুলো হয়ে থাকে সেগুলো বন্ধ হয়ে যাবে। বটগাছ চলে যাবে ভবনের ভেতরে। আর বটগাছের সামনে যে উন্মুক্ত পরিসর রয়েছে তা ভবন নির্মাণের কারণে থাকবে না।

আন্দোলনরত শিক্ষার্থীদের দাবি, প্রশাসনের পরিকল্পনা অনুযায়ী ভবন নির্মিত হলে তা হবে ক্যাম্পাসের প্রাকৃতিক ও সাংস্কৃতিক পরিবেশের ওপর সরাসরি হস্তক্ষেপ। প্রকৃতি ধ্বংস হবে, বন্ধ হবে সাংস্কৃতিক অনুষ্ঠানাদি।

ফলে উদ্ভূত পরিস্থিতিতে শিক্ষার্থীরা নিজেরাই নতুন নকশা তৈরি করে, যেখানে বটগাছ ও পুকুর রেখেই ভবনের নকশা প্রস্তাব করে তারা। তাদের দাবি, ঠিক এমন একটি নকশা করতে পারে প্রশাসন। যাতে রক্ষা পাবে প্রকৃতি ও সংস্কৃতি। তবে প্রশাসন থেকে কোনো সাড়া এখনো পর্যন্ত মেলেনি। ফলে শিক্ষার্থীদের প্রতিবাদী কর্মসূচি এখনো চলমান রয়েছে। 

আগামী মঙ্গলবার (২২ অক্টোবর) প্রশাসনিক ভবনের সামনে সকাল ১০ টায় দু'দিনের আর্ট ক্যাম্পের চিত্রকর্ম প্রদর্শনী অনুষ্ঠিত হবে। উল্লেখ্য, আর্ট ক্যাম্পের আগে বটমূলে তিন দিনব্যাপী প্রতিবাদী লালন স্মরণোৎসব অনুষ্ঠিত হয়েছে।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড