• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

চুয়েটে ফুটবল খেলল ‘রোবট’

  চুয়েট প্রতিনিধি

১৯ অক্টোবর ২০১৯, ১৬:০৩
চুয়েট
ফুটবল খেলল ‘রোবট’ (ছবি : দৈনিক অধিকার)

ছোট্ট খেলার মাঠ, চারদিকে উৎসুক শিক্ষার্থীদের ঢল। আক্রমণ পাল্টা আক্রমণে দুই পক্ষের মধ্যে তুমুল বল দখলের লড়াই যেন স্লোগানে স্লোগানে মুখরিত ফুটবল মাঠের গ্যালারি। মাঠে ফুটবল খেলায় ব্যস্ত রোবট, একে অপরকে টপকিয়ে গোলের নেশায় মত্ত। গেল দুই দিনব্যাপী এমন চিত্রই ছিল চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট)।

বিশ্ববিদ্যালয়ের রোবট গবেষণাধর্মী সংগঠন অ্যান্ড্রোমিডা স্পেস অ্যান্ড রোবটিক্স রিসার্চ অর্গানাইজেশনের (অ্যাসরো) উদ্যোগে গেল ১৭ ও ১৮ অক্টোবর রোবটের পারদর্শিতা, পোস্টার প্রদর্শনী ও বিভিন্ন গবেষণাধর্মী আইডিয়া প্রতিযোগিতার সম্মিলিত আয়োজন ‘টেকনো ক্র‍্যাজ-২০১৯’ অনুষ্ঠিত হয়েছে।

দেশের নানা প্রান্তের নানা বিশ্ববিদ্যালয়ের জ্ঞান পিপাসু তরুণরা তাদের রোবট, পোস্টার এবং আইডিয়া নিয়ে হাজির হয়েছিলেন। অনুষ্ঠানের প্রথম দিনে গবেষণা ও অ্যাকাডেমিক পত্রিকা প্রকাশনা বিষয়ক ‘রিসার্চ অ্যান্ড জার্নাল পাবলিকেশন’ এবং চতুর্থ শিল্পবিপ্লব সম্পর্কিত ‘ইন্ডাস্ট্রি ৪.০’ নামক সেমিনারের মধ্য দিয়ে অনুষ্ঠানটির শুভ সূচনা হয়। গবেষণা ও সাময়িকী প্রকাশনা বিষয়ক সেমিনারে বক্তা হিসেবে ছিলেন- যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক ড. সজল চন্দ্র বণিক এবং তড়িৎ ও ইলেক্ট্রনিকস কৌশল বিভাগের প্রভাষক জিতু প্রকাশ ধর।

আয়োজনের প্রধান আকর্ষণ ছিল ২য় দিন। রোবটের ফুটবল খেলা (রোবো-সকার), পোস্টার প্রদর্শনী ও গবেষণাধর্মী আইডিয়া প্রতিযোগিতা। দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আগত সর্বমোট ৩২টি দলের মধ্যে অনুষ্ঠিত এই রোবোটের ফুটবল খেলায় জয়ী হয়েছে চুয়েটের ‘কেপা ১.৭’ এবং রানার্সআপ হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দল ‘সাস্ট রোবো-স্যাপিয়েন্স’।

ছবি

আইডিয়া প্রতিযোগিতায় জয়ী হয়েছে চুয়েটের ‘টেকক্রেজ’

এরপর পোস্টার প্রদর্শনী অনুষ্ঠিত হয়। পোস্টার প্রদর্শনী এবং আইডিয়া প্রতিযোগিতায় বিচারক হিসেবে ছিলেন- মেকাট্রনিকস অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক আব্দুর রহমান, তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগের জিতু প্রকাশ ধর এবং একই বিভাগের কামরুল হাসান। পোস্টার প্রদর্শনী প্রতিযোগিতায় বিজয়ী হয়েছে বাংলাদেশ সেনাবাহিনী আন্তর্জাতিক বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দল ‘বিএআইইউএসটি-স্পার্ক, রানার্সআপ হয়েছে চুয়েটের ‘টিম সিক্সটিন’।

আইডিয়া প্রতিযোগিতায় জয়ী হয়েছে চুয়েটের ‘টেকক্রেজ’, ১ম রানার্সআপ ‘দ্যা ফরচুনেট ওয়ানস’ এবং ২য় রানার্সআপ হয়েছে ‘টিম ৭১’। দেশের ২০টিরও বেশি বিশ্ববিদ্যালয় থেকে মোট ৪৫টি দল এ প্রতিযোগিতায় অংশ নেয়।

এরপর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- চুয়েটের ছাত্র কল্যাণ পরিষদের উপপরিচালক ড. আরাফাত রহমান রানা এবং উপ-পরিচালক হুমায়ন কবির, ছাত্রলীগের সভাপতি সৈয়দ ইমাম বাকেরসহ সংগঠনটির সদস্যরা। পুরস্কার বিতরণের মাধ্যমে দুই দিনব্যাপী এই অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

ছবি

গবেষণা ও সাময়িকী প্রকাশনা বিষয়ক সেমিনার (ছবি : দৈনিক অধিকার)

অ্যাসরোর সভাপতি এহেসানুল হক সিয়াম মনে করেন, বাংলাদেশের বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে প্রযুক্তির পারস্পরিক মেলবন্ধন তৈরি এবং নিজেদের ক্ষুদ্র প্রচেষ্টার মাধ্যমে দেশের ডিজিটাইজেশনের পথ সুগম করা। ছাত্রদের নিজস্ব আইডিয়াগুলোকে সবার সামনে নিয়ে এসে একত্রে কাজ করার মাধ্যমে দেশের উন্নয়নের ধারা বজায় রাখা। আমি মনে করি আইডিয়া এবং প্রজেক্ট কম্পিটিশনের মাধ্যমে উঠে আসা প্রজেক্ট এবং আইডিয়াগুলোকে কাজে লাগানোর মাধ্যমে এক দিকে যেমন দেশের উন্নয়নে ভূমিকা রাখবে পাশাপাশি ছাত্রদের আরও নিত্য নতুন আইডিয়া এবং প্রজেক্ট নিয়ে কাজ করার জন্য আগ্রহী করে তুলবে।

অনুষ্ঠানটির সার্বিক পৃষ্ঠপোষকতায় ছিল সিনকোস ইঞ্জিনিয়ারস লিমিটেড, ইনডিয়েভারএক্স টেকনোলজিস এবং চুয়েটনিউজ২৪ ডটকম।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড