• বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাকৃবিতে শহীদ সৈয়দ নজরুল ইসলামের ম্যুরাল উন্মোচন

  বাকৃবি প্রতিনিধি

১৭ অক্টোবর ২০১৯, ২০:০৭
বাকৃবিতে শহীদ সৈয়দ নজরুল ইসলামের ম্যুরাল উন্মোচন (ছবি: দৈনিক অধিকার)

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) সৈয়দ নজরুল ইসলাম কনফারেন্স হলে বাংলাদেশ সরকারের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি শহীদ সৈয়দ নজরুল ইসলামের ম্যুরাল উন্মোচন করা হয়েছে।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ম্যুরালটি উন্মোচন করেন। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেম (বাউরেস) সৈয়দ নজরল ইসলাম সম্মেলন কক্ষের সংস্কার এবং ওই মুর‌্যাল উন্মোচনের আয়োজন করে।

বাউরেস পরিচালক প্রফেসর ড. এম.এ.এম ইয়াহিয়া খন্দকারের সভাপতিত্বে অনুষ্ঠানে গেস্ট অভ অনার হিসেবে উপস্থিত ছিলেন ঈশা খা বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মো. সুলতান উদ্দিন ভূঞা।

অনুষ্ঠানে শহীদ সৈয়দ নজরুল ইসলামের বর্ণাঢ্য এবং কর্মময় জীবনী পাঠ করেন বাউরেস-এর সহযোগী পরিচালক প্রফেসর ড. মুহাম্মদ মাহফুজুল হক।

আরও উপস্থিত ছিলেন- শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক ড. মো. আবু হাদী নূর আলী খান, শহীদ সৈয়দ নজরুল ইসলামের পরিবারের পক্ষ থেকে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা দপ্তরের পরিচালক ড. আমিনুর রহমান চৌধুরী।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাকৃবি উপাচার্য ড. লুৎফুল হাসান বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের স্বার্থে যে কোনো সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে শহীদ সৈয়দ নজরুল ইসলামের সাথে পরামর্শ করতেন। ১৯৭৫ এর ১৫ আগস্ট বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডের পর খন্দকার মোস্তাকের মস্ত্রী সভায় যোগদানের প্রস্তাব পেয়েও তিনি তা প্রত্যাখ্যান করেন। মৃত্যু নিশ্চিত জেনেও তিনি বঙ্গবন্ধুর রক্তের সঙ্গে বেইমানি করেননি। জাতীয় চার নেতাকে বিশ্ববিদ্যায়ে স্মরণীয় করে রাখার উদ্যোগ নেয়া হবে বলে ভাইস-চ্যান্সেলর আশ্বাস প্রদান করেন।

তিনি আরও বলেন, আজাকে সমাজে যে নৈতিক অবক্ষয় তা থেকে জাতিকে রক্ষা করতে হবে, একে অপরের প্রতি শ্রদ্ধা এবং সম্মান প্রদর্শন করতে হবে। বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধুর সাথে থেকে শহীদ সৈয়দ নজরুল ইসলাম যে স্বপ্ন দেখেছেন তা সফল করার জন্য আমরা একসাথে কাজ করে যাব।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড