• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাকৃবিতে ইকসার দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন

  বাকৃবি প্রতিনিধি

১৭ অক্টোবর ২০১৯, ১৮:০০
সংবাদ সম্মেলন
বাউরেস সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলন (ছবি : দৈনিক অধিকার)

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) জলবায়ু সহিষ্ণু টেকসই কৃষি প্রযুক্তি প্রতিপাদ্যকে সামনে রেখে ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন সাসটেইনেবল অ্যাগ্রিকালচার (ইকসা)’ শীর্ষক দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন আগামী ১৯ ও ২০ অক্টোবর অনুষ্ঠিত হবে।

দ্বিতীয়বারের মতো আয়োজিত এই সম্মেলনে দেশি-বিদেশি গবেষকদের মোট ১৭৭টি প্রবন্ধ, ১০টি সেশন ও পোস্টার সেশন উপস্থাপিত হবে। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও ইউনিভার্সিটি মালয়েশিয়া সাবাহ-এর যৌথ উদ্যোগে সম্মেলনটিতে দেশের স্বনামধন্য গবেষকসহ ২৪ জন বিদেশি গবেষক অংশগ্রহণ করবেন।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) সকাল ১০টায় বাকৃবি রিসার্চ সিস্টেমের (বাউরেস) সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বাউরেসের পরিচালক ও ইকসা অর্গানাইজিং কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. এম.এ.এম. ইয়াহিয়া খন্দকার।

এ সময় তিনি বলেন, ‘এ সম্মেলনের উদ্দেশ্য হলো স্থানীয় ও আন্তর্জাতিক কৃষি বিজ্ঞানীদের একটি মিলন মেলার আয়োজন করা, যেখানে তারা কৃষি বিজ্ঞানের বিভিন্ন ক্ষেত্রের সর্বাধুনিক ও যুগোপযুগী জ্ঞান এবং প্রযুক্তির বিষয়ে মতবিনিময় করতে পারে। এ সম্মেলনের মাধ্যমে একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলায় ঘাত প্রতিরোধী ও জলবায়ুর সঙ্গে খাপ খাওয়ানো কৃষি প্রযুক্তি উদ্ভাবনে একসঙ্গে কাজ করার আলোচনা প্রয়াস পাবে।

সম্মেলনটির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী আর্কিটেক্ট ইয়াফেস ওসমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, বাংলাদেশ পরিকল্পনা কমিশনের সদস্য (সিনিয়র সচিব) অধ্যাপক ড. শামসুল আলম। সম্মেলনটির প্রধান পৃষ্ঠপোষক বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। এছাড়াও সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন এসিআই অ্যাগ্রিবিজনেসের ব্যাবস্থাপনা পরিচালক ও সিইও ড. এফ.এইচ. আনসারি।

ওডি/এসএসকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড