• শনিবার, ২২ ফেব্রুয়ারি ২০২০, ৯ ফাল্গুন ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাইদুর রহমানের বিরুদ্ধে আনিত অভিযোগ মিথ্যা

ঢাকা কমার্স কলেজ

  ডিসিসি প্রতিনিধি

১১ অক্টোবর ২০১৯, ২১:৩২
ঢাকা কমার্স কলেজ
ঢাকা কমার্স কলেজ, ইনসেটে অধ্যাপক সাইদুর রহমান (ছবি : সম্পাদিত)

রাজধানীর ঢাকা কমার্স কলেজের বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক সাইদুর রহমান মিঞার বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ মিথ্যা প্রমাণিত হয়েছে। সেই সঙ্গে অভিযোগকারী দুই শিক্ষক এরিন সুলতানা এবং রোমানা শারমিনের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে হাইকোর্ট কর্তৃক গঠিত তদন্ত কমিটি।

এর আগে ঢাকা কমার্স কলেজের বাংলা বিভাগের দুই শিক্ষিকা, এরিন সুলতানা এবং রোমানা শারমিন খান ইশিতার অভিযোগের
ভিত্তিতে ঢাকা কমার্স কলেজের যৌন হয়রানি প্রতিরোধ কমিটি রেজিস্ট্রি ডাক যোগে অভিযুক্ত সাইদুর রহমান মিঞাকে সমন পাঠালে গত ১৬ সেপ্টেম্বর (সোমবার) তিনি লিখিত জবাব দেন।

তদন্ত ও সাক্ষ্য গ্রহণ শেষে গত ৫ অক্টোবর (শনিবার) তদন্ত কমিটি প্রতিবেদন জমা দেন। তদন্ত প্রতিবেদনে জানা যায় যে, যৌন হয়রানির অভিযোগ সম্পূর্ণ মিথ্যা ও উদ্দেশ্যপ্রণোদিত। অভিযোগকারীদের একজন সময় নিয়েও সাক্ষ্য দিতে আসেন নি, অপরজন সাক্ষ্য গ্রহণে কোনো প্রমাণ দেখাতে পারেন নি। 

রিপোর্টে আরও জানানো হয় যে, অভিযোগকারীরা তাদের অনৈতিক কাজে বিভাগীয় চেয়ারম্যানের সহযোগিতা না পাওয়ায়
এমন অভিযোগ করেছেন বলে প্রমাণ পাওয়া যায়।

বাদী রোমানা শারমিন খানের অনৈতিক কার্যকলাপে বাধা দেয়ার কারণে বয়োজ্যেষ্ঠ শিক্ষকের প্রতি এমন অভিযোগ এনেছেন বলে ধারণা করা হয় তাছাড়া তিনি তার পক্ষে উপযুক্ত কোনো প্রমাণও দেখাতে পারেন নি বলে জানা যায়। 

এর আগে প্রভাষক এরিন সুলতানার অশ্লীল ছবি ভাইরাল, রোমানা শারমিন খান ইশিতার ও প্রভাষক রেজাউল আহাম্মেদের মধ্যের অনৈতিক সম্পর্ক নিয়ে কলেজ জুড়ে তোলপাড় হলে তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্তে তাদের অনৈতিক কর্মকাণ্ডের প্রমাণ পাওয়া যায় এবং তদন্ত কমিটি তাদের বহিষ্কারের সুপারিশ জানায় গভর্নিং বডির কাছে। বিচার কাজ চলমান থাকার মধ্যেই দুই শিক্ষক অধ্যাপক সাইদুর রহমান মিঞার বিরুদ্ধে অভিযোগ করেন। 

এ বিষয়ে অধ্যাপক সাইদুর রহমান মিঞা বলেন, ‘সত্যের জয় সব সময়। জীবনের শেষ প্রান্তে এসে আমার বিরুদ্ধে এমন অভিযোগ আনবে কেউ আমি ভাবিনি। আমি একজন শিক্ষক বলে শিক্ষকদের নৈতিকতার অবক্ষয় সমর্থন করতে পারি না। আর তাই আমার সম্মান ক্ষুণ্ণ করতে এমন জঘন্য অন্যায় করতেও দ্বিধা করেননি তারা।’ 

ঢাকা কমার্স কলেজের উপাধ্যক্ষ মো. সফিকুর রহমান বলেন, অধ্যাপক সাইদুর রহমানকে যৌন হয়রানির অভিযোগ থেকে মুক্তি দেওয়া হয়েছে,তদন্ত কমিটি উনাকে আইনানুগ ব্যবস্থা নেয়ার সুপারিশ করেছে। আর অনৈতিক কাজে জড়িত থাকার পূর্বের অভিযোগে এরিন সুলতানা, রোমানা শারমিন খান ইশিতা ও রেজাউল আহাম্মেদকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।’

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড