• মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ৬ কার্তিক ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

হাবিপ্রবিতে ৫০ বিদেশি শিক্ষার্থীর ভর্তির সুযোগ

  হাবিপ্রবি প্রতিনিধি

১১ অক্টোবর ২০১৯, ১৯:৪৭
হাবিপ্রবি
হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ছবি : সংগৃহীত)

বাংলাদেশি শিক্ষার্থীর পাশাপাশি ৫০ জন বিদেশি শিক্ষার্থী ভর্তি করবে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি)। সম্প্রতি বিশ্ববিদ্যালয়টিতে স্নাতক প্রথম বর্ষ ভর্তি আবেদন শুরু হয়েছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সর্বোচ্চ সংখ্যক বিদেশি শিক্ষার্থী লেখাপড়া করছেন এই বিশ্ববিদ্যালয়ে। স্নাতক এবং স্নাতকোত্তর মিলিয়ে প্রায় ২০০ বিদেশি শিক্ষার্থী এই বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করছেন। ভারত, সোমালিয়া, নাইজেরিয়া, ইথিওপিয়া, নেপাল ও ভুটানের নাগরিকরা এই বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করছেন। বিদেশি শিক্ষার্থীদের জন্য আন্তর্জাতিক হল বরাদ্দ আছে। 

বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক ছাত্র শাখা সূত্রে জানা যায়, ২০২০ শিক্ষাবর্ষে ৫০ জন বিদেশি শিক্ষার্থী ভর্তি করা হবে। তাদের জন্য আইইএলটিএস এবং ভর্তি পরীক্ষা বাধ্যতামূলক নয়। মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের ফলের ভিত্তিতে বিদেশি শিক্ষার্থী ভর্তি করা হবে।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রাপ্ত আবেদনপত্র পূরণ করে ইমেইলের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে প্রেরণ করতে হবে। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের দাপ্তরিক ইমেইল ঠিকানা ([email protected]) ও আন্তর্জাতিক ছাত্র শাখার পরিচালক অধ্যাপক বিকাশ চন্দ্র সরকারের ইমেইলে ([email protected]) আবেদনপত্র পাঠানো যাবে।

বিদেশি শিক্ষার্থীদের ভর্তি আবেদনের জন্য ন্যূনতম যোগ্যতা হিসেবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে ন্যূনতম জিপিএ ৩ (৫ এর মধ্যে) অথবা ২য় বিভাগ চাওয়া হয়েছে এবং ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের জন্য ‘ও’ এবং ‘এ’ লেভেলে ন্যূনতম ‘সি’ গ্রেড চাওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে আরও জানা যায়, বিদেশি শিক্ষার্থীরা ওয়াইফাই সুবিধা এবং সার্বক্ষণিক সাইবার ক্যাফের সুবিধা পাবেন। ভর্তির পর আবাসিক হলে শিক্ষার্থীদের আসন বরাদ্দ দেওয়াসহ বিভিন্ন সুযোগ-সুবিধার কথাও জানায় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানায়, ভর্তি ফি ১২০০০-১৪০০০ টাকা (এককালীন), সেমিস্টার ফি ৪০০০-৫০০০ টাকা (প্রতি সেমিস্টার) ও থাকা-খাওয়া (প্রায়) ৫০০০-৬০০০ টাকা (মাসিক) খরচ (বাংলাদেশি টাকা) হবে। 

আন্তর্জাতিক ছাত্র শাখার ইনচার্জ অধ্যাপক ড. বিকাশ চন্দ্র সরকার জানান, প্রতি বছর আমরা আমাদের বিশ্ববিদ্যালয়ে বিদেশি শিক্ষার্থীদের নিকট থেকে ভর্তি আবেদন পত্র আহ্বান করে থাকি। বিদেশি শিক্ষার্থীদের লেখাপড়ার জন্য আমরা সব ধরনের সুযোগ-সুবিধার ব্যবস্থা থাকি। তাদের জন্য আন্তর্জাতিক হল আছে এবং হলে সার্বক্ষণিক নিরাপত্তা ব্যবস্থা করেছি।

ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের ইন্টারন্যাশনাল স্টুডেন্ট অ্যাফেয়ার্স সেকশন থেকে জানা যাবে। তথ্য জানতে এখানে ক্লিক করুন

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড