• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘ফাহাদের মৃত্যু প্রমাণ করে দেশে মতপ্রকাশের কোনো সুযোগ নেই’

  রাবি প্রতিনিধি

১০ অক্টোবর ২০১৯, ১৪:২০
রাবি
সন্ত্রাস ও দুর্নীতির বিরুদ্ধে লাল কার্ড প্রদর্শন করেছে রাবি শিক্ষার্থীরা

আবরার ফাহাদ হত্যাকাণ্ডে জড়িতদের দ্রুত শাস্তির দাবি জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম। বৃহস্পতিবার (১০ অক্টোবর) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমেদ ভবন চত্বরে আয়োজিত মানববন্ধনে তারা এ দাবি জানান।

এ সময় বক্তারা বলেন, বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলের মতো একটি নিরাপদ জায়গায় যখন শিক্ষার্থী হত্যা হয় তখন বোঝাই যায় দেশ আর নিরাপদ নয়। সামান্য একটা স্ট্যাটাসের জন্য আবরারের মৃত্যু প্রমাণ করে দেশে মতপ্রকাশের কোনো সুযোগ নেই।

এ সময় বক্তারা, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য চৌধুরী মো. জাকারিয়ার অডিও ফাঁসের বিষয়ে বলেন, বিশ্ববিদ্যালয়ে মেধার চেয়ে টাকাকে বেশি মূল্যায়ন করা হয়। যার যত টাকা সে চাকরিতে তত যোগ্য।

এ সময় বক্তব্য দেন, রাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক সাইফুল ইসলাম ফারুকী, শিক্ষক সমিতির সাবেক সভাপতি আমজাদ হোসেন, জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের সাবেক সভাপতি এ বি এম মাহবুবুর রহমান, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ফকরুল আলম প্রমুখ ।

ছবি

সন্ত্রাস ও দুর্নীতির বিরুদ্ধে লাল কার্ড প্রদর্শন করেছে শিক্ষার্থীরা (ছবি : দৈনিক অধিকার)

এ দিকে, সন্ত্রাস ও দুর্নীতির বিরুদ্ধে লাল কার্ড প্রদর্শন করেছে শিক্ষার্থীরা। বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার দিকে প্রশাসন ভবনের সামনে তারা এ কর্মসূচি পালন করে। কর্মসূচিতে শিক্ষার্থীরা বলেন, সন্ত্রাস দুর্নীতি শিক্ষা একসঙ্গে চলতে পারে না। আমরা অবিলম্বে বিশ্ববিদ্যালয়গুলোকে সন্ত্রাসমুক্ত এবং দুর্নীতি দেখতে চাই। আবরার হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই।

এছাড়াও আবরার হত্যাকারীদের শাস্তির দাবিতে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে গণস্বাক্ষর কর্মসূচি পালন করেছেন শিক্ষার্থীরা। বেলা ১১টা থেকে শুরু হয়েছে গণস্বাক্ষর কর্মসূচি।

স্বাধীনতাবিরোধী ও দুর্নীতিবাজ প্রশাসন অপসারণের দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন করেছে ‘দুর্নীতিবিরোধী শিক্ষক সমাজ’। আজ বেলা ১১টায় তারা একটি প্রতিবাদ মিছিল নিয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করেন। মিছিল শেষে ফের সেখানে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশ করেন। বক্তারা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আবদুস সোবহানের জয়হিন্দ স্লোগান ও উপ-উপাচার্যের নিয়োগ নিয়ে প্রকাশিত অডিওর সমালোচনা করেন। তারা অনবিলম্বে প্রশাসনের অপসারণ দাবি করেন।

ছবি

শোক র‌্যালি (ছবি : দৈনিক অধিকার)

সমাবেশে শিক্ষকরা আবরার হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তিরও দাবি জানান। এ সময় ৩০-৩৫ জন শিক্ষক উপস্থিত ছিলেন।

এ দিকে আবরার হত্যার ঘটনায় শোক র‌্যালি করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। আজ দুপুরে ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া ও সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনুর নেতৃত্বে এটি অনুষ্ঠিত হয়।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড