• শনিবার, ১৮ জানুয়ারি ২০২০, ৫ মাঘ ১৪২৭  |   ১৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফাহাদ হত্যা; চবিতে আন্দোলনে ছাত্রীরা

  চবি প্রতিনিধি

০৯ অক্টোবর ২০১৯, ১১:০২
চবি
ফাহাদ হত্যার প্রতিবাদে আন্দোলন করছেন ছাত্রীরা (ছবি : দৈনিক অধিকার)

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার প্রতিবাদ ও দ্রুত বিচারের দাবিতে আন্দোলন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ছাত্রীরা। এ সময় বৃষ্টিকে উপেক্ষা করেও বিক্ষোভ প্রদর্শন করেন তারা।

বুধবার (৯ অক্টোবর) সকাল সাড়ে ১০টার দিকে শামসুন্নাহার হল থেকে ছাত্রীরা বিক্ষোভ নিয়ে বের হন। পরে বিভিন্ন হল থেকে একত্রিত হয়ে মিছিল সহকারে শহীদ মিনারে জড়ো হন তারা। শহীদ মিনারে ঘণ্টাখানেক মানববন্ধন শেষে মিছিল সহকারে কাটাপাহাড় রাস্তা দিয়ে জিরো পয়েন্টে অবস্থান নেন। সেখানে বৃষ্টিকে উপেক্ষা করেও বিক্ষোভ প্রদর্শন করেন ছাত্রীরা।

এ সময় তারা ‘যদি তুমি চুপ থাকো তবে তুমি বেশ, যদি তুমি অন্যায়ের প্রতিবাদ করো তবে তুমি শেষ’, ‘ভারতীয় আগ্রাসন থেকে দেশকে মুক্ত করতে হবে’, ‘দেশের পক্ষে মীরজাফরদের প্রতিবাদ করলে শেষ! হায় দেশ তুমি শেষ’ দেশের স্বার্থ বিরোধী চুক্তি বাতিল করো’ ইত্যাদি স্লোগান খচিত প্ল্যাকার্ড প্রদর্শন করেন। পাশাপাশি ‘জেগে ওঠো চবিয়ান, যদি যায় যাক প্রাণ’, ‘বুয়েট তোমার ভয় নাই, আমরা আছি লক্ষ বোন’, ‘দেশবিরোধী চুক্তি, মানিনা মানবোনা’ ইত্যাদি স্লোগান দিতে থাকেন তারা।

এ সময় এক ছাত্রীকে মুখে তালা ঝুলিয়ে প্রতীকী প্রতিবাদ করতে দেখা গেছে।

শহীদ মিনারে অনুষ্ঠিত মানববন্ধনে শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের ছাত্রী ফাহমিদা ইসলাম নাজু বলেন, শুধু একটি ফেসবুক স্ট্যাটাসের কারণে একজন ছেলেকে হত্যা করা হবে কেন? দেশকে ভালোবাসাই কি তার অপরাধ? আবার অমিত সাহাকে চার্জশিট থেকেও বাদ দেওয়া হয়েছে। আমরা চাই বিচার নিয়ে যেন কোনো প্রহসন না হয়।

আধুনিক ভাষা ইনস্টিটিউটের  ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ছাত্রী তাসনিমা তাবাসসুম বলেন, কোনো হত্যাকাণ্ডেরই আমরা বিচার পাই না। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়েও এর আগে অনেক হত্যার ঘটনা ঘটেছে৷ কিন্তু বিচার হয়নি। এটার ক্ষেত্রে যেন এমনটা না হয়।

এছাড়া আয়শা সিদ্দিকিয়া নিবিয়া বলেন, আমি সাধারণ শিক্ষার্থী। আমিই আবরার। আমি আজ আমার ভাইয়ের বিচার দাবিতে নেমে এসেছি। কেনো তারা একজন শিক্ষার্থী হয়ে অন্য শিক্ষার্থীদের মারতে যায়? এ অধিকার তাদেরকে কে দিয়েছে?

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর রেজাউল করিম বলেন, তাদের আন্দোলনকে আমরা সাপোর্ট করি। তবে ইতোমধ্যেই দোষীরা অনেকেই গ্রেপ্তার হয়েছে। আমরা আশা করি, তারা বিতর্কিত কোনো বিষয় এর মধ্যে নিয়ে আসবে না। শান্তিপূর্ণ আন্দোলন করবে।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: +৮৮০১৯০৭-৪৮৪৮00, +৮৮০১৯০৭৪৮৪৭০২  

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড