• বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বেরোবির ড. ওয়াজেদ রিসার্চ ইনস্টিটিউটের পিএইচডি সেমিনার

  ক্যাম্পাস ডেস্ক

০৬ অক্টোবর ২০১৯, ১৪:৫৫
বেরোবি
ড. ওয়াজেদ রিসার্চ অ্যান্ড ট্রেনিং ইনস্টিটিউটের আয়োজনে পিএইচডি সেমিনার (ছবি : সংগৃহীত)

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ড. ওয়াজেদ রিসার্চ অ্যান্ড ট্রেনিং ইনস্টিটিউটের আয়োজনে পিএইচডি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রবিবার (৬ অক্টোবর) সকালে বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবন-২ এর ভার্চুয়াল ক্লাসরুমে অনুষ্ঠিত হয় এ সেমিনার।

সেমিনারের উদ্বোধন করেন উপাচার্য এবং ড. ওয়াজেদ রিসার্চ অ্যান্ড ট্রেনিং ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও। সেমিনারে গবেষক মোছা. শফিনাজ শিরিন ‘শওকত আলীর উপন্যাস : বিষয় ও শিল্প’ শিরোনামে গবেষণা উপস্থাপন করেন উপাচার্য।

সভাপতির বক্তব্যে বেরোবি উপাচার্য বলেন, ষাটের দশকে বাংলা কথাসাহিত্যে শওকত আলী এক শক্তিমান ও উজ্জ্বল ব্যক্তিত্ব। লেখক তার লেখনীতে সমাজের গুণগত পরিবর্তনের জায়গাগুলো সুচারুরূপে তুলে ধরেছেন। তিনি বলেন, শওকত আলীর উপন্যাসে খুঁজে পাওয়া যায় রাজনৈতিক ও মুক্তিযুদ্ধের চেতনা, ইতিহাসের গভীরে প্রবেশ করে বাঙালি ঐতিহ্যের স্বরুপ সন্ধান, প্রান্তিক ও নিম্নবিত্তের জীবনাচরণসহ নানা দিক।

সেমিনারে বিষয় বিশেষজ্ঞ হিসেবে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আশরাফুল করিম এবং আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগের সহযোগী অধ্যাপক এবং ড. ওয়াজেদ রিসার্চ অ্যান্ড ট্রেনিং ইনস্টিটিউটের পরিচালনা পর্ষদের সদস্য ড. সাবের আহমেদ চৌধুরী, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. পরিমল চন্দ্র বর্মণ, বাংলা বিভাগের অধ্যাপক ড. সরিফা সালোয়া ডিনা, অর্থনীতি বিভাগের প্রধান অধ্যাপক ড. মো. মোরশেদ হোসেন।

সেমিনারে বিষয় বিশেষজ্ঞ এবং আলোচক উভয়েই গবেষণার বিষয়টিকে নানান আঙ্গিকে মূল্যায়ন করেন এবং গবেষণা কর্মটি যাতে সফলতা অর্জন করে সেই আলোকে প্রয়োজনীয় পরামর্শ দেন। সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন গবেষকের তত্ত্বাবধায়কের দায়িত্ব পালনকারী বাংলা বিভাগের অধ্যাপক  ড. মো নাজমুল হক।

এ সময় অন্যান্যদের মাঝে সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. সোহেলা মুস্তারী, ইতিহাস ও প্রত্নতত্ত্ব বিভাগের প্রভাষক মো. ইউসুফ, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রভাষক মো. সহিবুর রহমান, বিউটি মণ্ডল, অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের প্রভাষক ফাহিমুল কাদের সিদ্দিকীসহ এমফিল শিক্ষার্থী ও কর্মকর্তারা সেমিনারে উপস্থিত ছিলেন।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড