• রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ৪ কার্তিক ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাককানইবিতে আবেদন শেষ ৩১ অক্টোবর; থাকছে লিখিত পরীক্ষা

  জাককানইবি প্রতিনিধি

০৩ অক্টোবর ২০১৯, ১৪:০২
জাককানইবি
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (ছবি : সংগৃহীত)

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় প্রথমবারের মতো এমসিকিউর পাশাপাশি থাকবে লিখিত পরীক্ষা। ভর্তি পরীক্ষা আগামী ১৭ নভেম্বর থেকে ২১ নভেম্বর পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে।

রবিবার (২৯ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের ভর্তি প্রক্রিয়া সম্পর্কিত এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এ বছর সকল ইউনিটের ক্ষেত্রে ৭৫ নম্বরে এমসিকিউ এবং ২৫ নম্বরের লিখিত পরীক্ষার মাধ্যমে প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। মোট ৯০ মিনিটের পরীক্ষায় অংশ নিতে হবে পরীক্ষার্থীদের। এমসিকিউ অংশে ৭৫ নম্বরের মধ্যে যারা ন্যূনতম ৩০ নম্বর এবং কোটার ক্ষেত্রে ২৫ পাবে শুধু তাদেরই লিখিত পরীক্ষার খাতা মূল্যায়ন করা হবে।

লিখিত অংশে ২৫ নম্বরের মধ্যে ন্যূনতম ১০ নম্বর এবং কোটার ক্ষেত্রে ৮ নম্বর পেতে হবে। এমসিকিউ ৭৫ নম্বরের পরীক্ষায় প্রতিটি প্রশ্নের নম্বর ১ তবে প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। ‘ই’ ইউনিটের ক্ষেত্রে ৫০ নম্বর ব্যবহারিক পরীক্ষায় ন্যূনতম ২০ নম্বর এবং কোটার ক্ষেত্রে ১৭ নম্বর পেতে হবে। এমসিকিউয়ের ৭৫ নম্বরের পরীক্ষায় প্রতিটি প্রশ্নের মান ১ এবং প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে।

সব ইউনিটের ক্ষেত্রে ভর্তির আবেদন ফি যাবতীয় চার্জসহ ৮১০ টাকা নির্ধারণ করা হয়েছে। আবেদনের নিয়ম থাকছে পূর্বের মতোই। ভর্তির আবেদন প্রক্রিয়া অনলাইনের মাধ্যমে ১ অক্টোবর থেকে শুরু হয়ে আগামী ৩১ অক্টোবর রাত ১২টা পর্যন্ত চলবে।

আগামী ১৭ নভেম্বর থেকে ২১ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিতব্য এই ভর্তি পরিক্ষায় পাঁচটি ইউনিটের মধ্যে ১৭ নভেম্বর রোববার ‘এ’ ইউনিট, ১৮ নভেম্বর সোমবার ‘বি’ ইউনিট, ১৯ নভেম্বর মঙ্গলবার ‘সি’ ইউনিট, ২০ নভেম্বর বুধবার ‘ডি’ ইউনিট এবং ২১ নভেম্বর বৃহস্পতিবার ‘ই’ ইউনিটের পরীক্ষা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষার সময়সূচি বিস্তারিতভাবে পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে জানানো যাবে।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড