• রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ৪ কার্তিক ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

শাবিপ্রবিতে ‘মেকনোভেশন’ ১৯ সম্পন্ন

  শাবিপ্রবি প্রতিনিধি

২৯ সেপ্টেম্বর ২০১৯, ০৮:২৮
শাবিপ্রবি
ন্যাশনাল মেকানিক্যাল ফেস্টিভ্যাল ‘মেকনোভেশন’ ১৯ (ছবি : দৈনিক অধিকার)

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের উদ্যোগে আয়োজিত ন্যাশনাল মেকানিক্যাল ফেস্টিভ্যাল ‘মেকনোভেশন’ ১৯ সম্পন্ন হয়েছে। শনিবার (২৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে এ ফেস্টিভ্যালের সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- অ্যানার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং লিমিটেডের ডেপুটি জেনারেল ম্যানেজার মো. খায়রুল আলম, বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ডের নির্বাহী প্রকৌশল মো. মাহমুদুল কবির।

অনুষ্ঠানে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড. আবুল মুকিত মোহাম্মদ মোকাদ্দেছের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন- ন্যাশনাল মেকানিক্যাল ফেস্টিভ্যাল আয়োজন কমিটির সেক্রেটারি ও প্রভাষক নুরুজ্জামান সাকিব, বিভাগের প্রভাষক নাফিসা আনজুম, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যাসোসিয়েশন অব সাস্টের সহসভাপতি সমুদ্র দে প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, আমাদের বিশ্বমানের প্রতিযোগী হিসেবে গড়ে তুলতে হবে। সময়ের সঙ্গে তার সাথে মিলে নিজেকে প্রস্তুত করতে হবে। তবে এমন ছোট ছোট আয়োজনে অংশগ্রহণের মাধ্যমে নিজেদের যাচাই বাছাইয়ের সুযোগ পাওয়া যায়। তোমরা নিজেদের তৈরি করো আগামীতে বিশ্বমানের প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য।

মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যাসোসিয়েশন অব সাস্টের কর্তৃক আয়োজিত ২৭ ও ২৮ সেপ্টেম্বর দুই দিনব্যাপী এ আয়োজনে চারটি ইভেন্টসে অনুষ্ঠিত হয়। এতে দেশের ৯টি বিশ্ববিদ্যালয়, বিভিন্ন স্কুল ও কলেজের ১৫০ এর অধিক প্রতিযোগী এতে অংশ নিয়েছেন।

এর রয়েছে লাইন ফলোয়িং রোবট প্রতিযোগিতা, ইঞ্জিনিয়ারিং ডিজাইন প্রতিযোগিতা (সিএডডি কনটেস্ট), আইডিয়া প্রেজেন্টেশন প্রতিযোগিতা ও রুব্রিক্স কিউব সলিউশনের ফান গেম প্রতিযোগিতা। চারটি প্রতিযোগিতায় ন্যাশনাল ইভেন্টে অনুষ্ঠিত হয়।

প্রতিযোগিতায় লাইন ফলোয়িং রোবট প্রতিযোগিতা ৩০টি দল, আইডিয়া প্রেজেন্টেশনে ১২টি দল, ডিজাইন কনটেস্টে ১৪টি দল এবং রুবিক্স কিউব কনটেস্টে ৯টি দল অংশ নিয়ছিল। এর মধ্য থেকে অনুষ্ঠানে বক্তব্য শেষে চারটি ইভেন্টের চ্যাম্পিয়ন ও রানার্স আপের নাম ঘোষণা করা হয়।

তারা হলেন, লাইন ফলোয়িং রোবট প্রতিযোগিতায় (রোবোনিক্স) টিম চ্যাম্পিয়ন হয়েছে শাবিপ্রবির টিম ‘সাস্ট ব্যাকস্পেস’ এবং রানার্সআপ হয়েছে একই বিশ্ববিদ্যালয়ের টিম ‘ফ্লাশ সাস্ট’।

আইডিয়া প্রেজেন্টেশন প্রতিযোগিতায় (আইডিইয়েট) চ্যাম্পিয়ন হয়েছে শাবিপ্রবির টিম ‘ক্রসফিট’ এবং রানার্সআপ হয়েছে একই বিশ্ববিদ্যালয়ের ‘ফিউচার ফুয়েল’।

ইঞ্জিনিয়ারিং ডিজাইন প্রতিযোগিতায় (ডিপিকশান) চ্যাম্পিয়ন হয়েছে শাবিপ্রবির টিম ‘অর্থগোনাল’ এবং রানার্সআপ হয়েছে একই বিশ্ববিদ্যালয়ের টিম ‘লিনিয়ার হরিজন’।

রুব্রিক্স কিউব সলিউশনের ফান গেম প্রতিযোগিতায় (কিউবিমেনিয়া) চ্যাম্পিয়ন হয়েছে শাবিপ্রবির শিক্ষার্থী আরিফ হোসাইন সাকিব এবং রানার্সআপ হয়েছে ‘আনন্দনিকেতন’ এর শিক্ষার্থী সাদিব বিন মোহাম্মাদ মোয়াইজ চৌধুরী।

এর আগে একই স্থানে ইঞ্জিনিয়ারিং ক্যারিয়ার বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়। এতে ইঞ্জিনিয়ারিং ক্যারিয়ার বিভিন্ন দিক নির্দেশনামূলক বক্তব্য রাখেন অ্যানার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং লিমিটেডের ডেপুটি জেনারেল ম্যানেজার মো. খায়রুল আলম, বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ডের নির্বাহী প্রকৌশল মো. মাহমুদুল কবির।

এছাড়া অনুষ্ঠানে ২০১৭-১৮ ও ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠিত হয়। এ সময় তাদেরকে ক্রেস্ট ও ফুল দিয়ে বরণ করে নেন আমন্ত্রিত অতিথিরা। পরে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীদের নিজস্ব পরিবেশনায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড