• বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বশেমুরকৃবিতে বিইউ চেরি টমেটো-১ উদ্ভাবন

  বশেমুরকৃবি প্রতিনিধি

২৮ সেপ্টেম্বর ২০১৯, ১৭:৩৩
বশেমুরকৃবি
বিইউ চেরি টমেটো-১ (ছবি : দৈনিক অধিকার)

কৃষি গবেষণা ও নতুন জাতের ফসল উদ্ভাবনে বরাবরই সাফল্য দেখিয়ে আসছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি)। বিশ্ববিদ্যালয়টির সাফল্যের মুকুটে আরেকটি পালক যুক্ত হলো নতুন জাতের চেরি টমেটো ‘বিইউ চেরি টমেটো-১’ উদ্ভাবনের মাধ্যমে। কৃষি মন্ত্রণালয়ের জাতীয় বীজ বোর্ড সম্প্রতি নতুন এই চেরি টমেটো জাতের প্রত্যয়ণপত্র প্রদান করেছে।

চেরি টমেটো মূলত বন্য প্রজাতির টমেটো এবং গার্ডেন টমেটোর জেনেটিক এডমিক্সার। এটির সাইজ মোটামুটি একটি গলফ বলের সমান। এর সামান্য আয়তাকার আকৃতি মূলত পাম টমেটো বা গ্রেপ টমেটোর বৈশিষ্ট্যকে ধারণ করে। চেরি টমেটোর বৈজ্ঞানিক নাম সোলানাম লাইকোপেরসিকাম ভার. সেরাসিফরমি (Solanum lycopersicum var. cerasiforme)। 

বশেমুরকৃবির জেনেটিক্স অ্যান্ড প্ল্যান্ট ব্রিডিং বিভাগের অধ্যাপক মেহফুজ হাসানের তত্ত্বাবধানে কীটতত্ত্ব বিভাগের অধ্যাপক আহসানুল হক, টেকনিক্যাল কর্মকর্তা রফিকুল ইসলাম এবং পিএইচডি ও স্নাতকোত্তরের কিছু শিক্ষার্থীও এ উদ্ভাবনে যুক্ত ছিলেন। সারাদেশে ডেঙ্গুতে যখন মানুষ দিশেহারা তখন নতুন জাতের এই টমেটো শোনাচ্ছে আশার বাণী। এতে থাকা ফ্ল্যাভোনয়েড ডেঙ্গু প্রতিরোধে কার্যকরী। এছাড়াও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতেও এটি কার্যকর ভূমিকা পালন করবে।

অধ্যাপক মেহফুজ হাসান জানান, এ জাতের হেক্টর প্রতি ফলন ১৪০ টন পর্যন্ত পাওয়া যাবে যেখানে চেরি টমেটোর অন্যান্য জাতের ফলন হেক্টর প্রতি ১০০ টন।

চীন, জাপান, কোরিয়া সহ বিশ্বে চেরি টমেটোর চাহিদা অনেক। ফলে দামও অন্য জাতের তুলনায় আকাশচুম্বী। দক্ষিণ কোরিয়ার ২০০৮ সালে ‘চেরি টমেটো’ নামে একটি সিনেমাও নির্মিত হয়েছে। 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গিয়াসউদ্দিন মিয়া এ উদ্ভাবনের ভূয়সী প্রশংসা করেন। প্রতি বছর দেশের প্রধান মাঠ ফসল ধানের দাম যেভাবে কমছে তাতে কৃষক এ নতুন জাতের উদ্যান ফসল ‘বিইউ চেরি টমেটো-১’ চাষ করে লাভবান হবে বলে আশা করা হচ্ছে।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড