• রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ৪ কার্তিক ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাককানইবিতে পথ নাটক ‘ইনডেমনিটি’ মঞ্চস্থ

  জাককানইবি প্রতিনিধি

২৭ সেপ্টেম্বর ২০১৯, ২১:৪৫
জাককানইবি
জাককানউবিতে ইনডেমনিটির মঞ্চায়ন (ছবি : দৈনিক অধিকার)

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি) পথ নাটক ‘ইনডেমনিটি’ মঞ্চস্থ হয়েছে।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) বিকেল ৪টায় ‘চির উন্নত মম শির’ বেদীতে কোষাধ্যক্ষ অধ্যাপক মো. জালাল উদ্দিন নাটকটির উদ্বোধন ঘোষণা করেন। 

এ সময় প্রক্টর উজ্জ্বল কুমার প্রধান, নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান ইসমত আরা ইলা, সৈয়দ মামুন রেজা, আল-জাবির, বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী সহ দুই শতাধিক দর্শক নাটকটি উপভোগ করেন।

নাটকের রচয়িতা মান্নান হীরা, নির্দেশনায় ছিলেন বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন। বিভাগের স্নাতকোত্তর ২০১৮-১৯ শিক্ষাবর্ষের অভিনয় শাখার শিক্ষার্থীরা নাটকটিতে অভিনয় করেছ। ওয়ান বাংলাদেশের প্রযোজনায় একসাথে দেশের ১২টি সরকারি বিশ্ববিদ্যালয়ে নাটকটি মঞ্চস্থ হয়েছে। 

নির্দেশক ড. মো. কামাল উদ্দীন বলেন, ‘ইনডেমনিটি কালো অধ্যায়টিকে পথ নাটক আকারে উপস্থাপন করা হয়েছে। উদ্দেশ্য অনুযায়ী অনেকগুলো সাংকেতিক নাম ও ঘটনার উল্লেখ আছে এ নাটকে।’

তিনি আরও বলেন, ‘অভিনয়ে বর্ণনাত্মক ও চরিত্রাভিনয় উভয় রীতির সংমিশ্রণ লক্ষণীয়। কাজেই সঙ্গীত, বাদ্য, নৃত্য, সংলাপ হচ্ছে এই নাটকের প্রাণ। আমি আশা করি, এই নাটকের মাধ্যমে তরুণ প্রজন্ম বিশেষত আমাদের শিক্ষার্থীরা বাংলাদেশের ইনডেমনিটি নামক কালো অধ্যায়টি সম্পর্কে একটি পরিষ্কার ধারণ লাভ করবে।’

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড