• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

নীলস-বিজিসিটিইউবি চ্যাপ্টারের আইনি সচেতনতামূলক প্রোগ্রাম

  বিজিসিটিইউবি প্রতিনিধি

২১ সেপ্টেম্বর ২০১৯, ২২:৫৭
নীলস-বিজিসিটিইউবি চ্যাপ্টার
আইনি সচেতনতামূলক প্রোগ্রাম (ছবি : দৈনিক অধিকার)

চট্টগ্রামে দ্য নেটওয়ার্ক ফর ইন্টারন্যাশনাল ল’ স্টুডেন্টস (নীলস) এর বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি চ্যাপ্টারের উদ্যোগে একটি আইনি সচেতনতামূলক প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২১ সেপ্টেম্বর) চট্টগ্রাম জেলার পটিয়া উপজেলাস্থ মুজাফরবাদ এন. জে. উচ্চ বিদ্যালয়ে এ প্রোগ্রামটি সম্পন্ন হয়।

আইন বিষয়ে অধ্যয়নরত শিক্ষার্থী ইমরুল সিকদারের সঞ্চালনায় অনুষ্ঠানে বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশের আইন বিভাগের ১০ জন শিক্ষার্থী সুচারুভাবে সামাজিক সমস্যা- বাল্যবিবাহ, ইভ টিজিং, যৌতুক, দেনমোহর ও সাইবার ক্রাইম নিয়ে আলোচনা করেন এবং আইনি সচেতনতা তৈরি করেন।

বক্তা হিসেবে বক্তব্য রাখেন- সালাউদ্দীন কাদের জুয়েল, জমির উদ্দিন, মুহাম্মদ জহিরুল হক, মহিউদ্দিন মহিম, সাজেদুল ইসলাম, সাইফুর রহমান খান, শামীমা কাউসার, ইসরাত মন্নান ইতু, আবু সাইফ আকিল, তৃষ্ণা বড়ুয়া, আফরোজা বেগ পান্না, আব্দুল্লাহ আল কাফি ও সৈয়দ রাইহান আলম।

বক্তারা আলোচ্য সামাজিক সমস্যাগুলো কীভাবে সমাজে দানা বেঁধেছে সেসব উপস্থাপন করার পাশাপাশি কীভাবে শিক্ষার্থীরা এসব সমস্যার প্রতিকার পেতে পারে এবং প্রতিরোধ তৈরি করতে পারে তার উপায়গুলো বর্ণনা করেন। প্রায় দুশত শিক্ষার্থী এই সচেতনতামূলক অনুষ্ঠানে অত্যন্ত মনোযোগ সহকারে অংশগ্রহণ করে।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে একটি প্রশ্নোত্তর ও কুইজ পর্বের আয়োজন করা হয়। যেখানে শিক্ষার্থীরা উৎসাহের সঙ্গে নিজেরা কিভাবে নিরাপদ থাকতে পারে এবং এ ধরণের সমস্যার সম্মুখীন হলে কেমন আইনগত সহায়তা পেতে পারে সে ব্যাপারে জানার আগ্রহ প্রকাশ করে। জবাবে বক্তারা শিক্ষার্থীদের সংশ্লিষ্ট আইন সম্পর্কে অবহিত করেন।

এছাড়াও প্রোগ্রামে পর্যবেক্ষক হিসাবে ছিলেন বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশের আইনের শিক্ষার্থী মামুন, হারুন, নুসরাত, জিওয়ান।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ ইউসুফ এ ধরণের একটি শিক্ষামূলক এবং কার্যকরী পদক্ষেপ নিয়ে কোমল মতি শিক্ষার্থীদের মাঝে সচেতনতা সৃষ্টি করার জন্য নীলস বাংলাদেশ ও বিজিসিটিইউবি চ্যাপ্টারকে বিশেষভাবে ধন্যবাদ জানান। তিনি বলেন, ‘সামাজিক অবক্ষয় রোধে সচেতনতা প্রয়োজন। তাই এই ধরনের আইনি সচেতনতা মূলক প্রোগ্রাম প্রশংসনীয় উদ্যোগ।’

প্রসঙ্গত, নীলস হচ্ছে বিশ্বের আটাশটি দেশের আইনের শিক্ষার্থীদের একটি আন্তর্জাতিক, স্বাধীন, অরাজনৈতিক ও অলাভজনক সংগঠন। যা নীলস জার্নাল, ব্লগ, প্রতিযোগিতা, কর্মশালা, সেমিনার, কনফারেন্স, ওয়েবিনার্স, রেসিডেন্সিয়াল স্কুল প্রোগ্রাম, ডেলিগেশন প্রোগ্রাম, লিগ্যাল এইড অ্যাক্টিভিটিস এবং অন্যান্য শিক্ষামূলক প্রোগ্রাম আয়োজন করে আইন শিক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

২০১৬ সালে বাংলাদেশে কার্যক্রম শুরু করা নীলসের বাংলাদেশ চ্যাপ্টার ২০১৭-১৮ সালে বাংলাদেশে আইন শিক্ষায় অবদান রাখায় আটাশটি দেশের মধ্যে চ্যাপ্টার অব দ্য ইয়ার অ্যাওয়ার্ড অর্জন করে।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড