• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু কাল

  জাবি প্রতিনিধি

২১ সেপ্টেম্বর ২০১৯, ১২:৫৭
জাবি
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (ছবি : দৈনিক অধিকার)

‘এ’ ইউনিটের (গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ) পরীক্ষার মধ্য দিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি যুদ্ধ শুরু হচ্ছে আগামীকাল রবিবার থেকে।

এ বছর ১৮৮৯ আসনের বিপরীতে পরীক্ষায় অংশগ্রহণ করবেন তিন লাখ ৫৯ হাজার ৯৬২ জন শিক্ষার্থী। ফলে প্রতি আসনের জন্য ভর্তি যুদ্ধে অবতীর্ণ হবে ১৯১ জন শিক্ষার্থী।

ভর্তি পরীক্ষা সংক্রান্ত সকল কাজ ইতোমধ্যে শেষ হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্ট্রার (শিক্ষা) ও ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির সদস্য সচিব আবু হাসান।

তিনি জানান, ভর্তি পরীক্ষা আয়োজনের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আগামীকাল থেকে পরীক্ষা শুরু হয়ে চলবে ১ অক্টোবর পর্যন্ত। আশা করছি কোনো ধরনের সমস্যা ছাড়াই সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তিনি আরও জানান, ইতোমধ্যে ভর্তি পরীক্ষা পরিচালনা সংক্রান্ত ওয়েবসাইটে ‘এ’ এবং ‘এইচ’ ইউনিটের আসন বিন্যাস প্রকাশ করা হয়েছে। ‘এ’ ইউনিটের পরীক্ষা মোট নয়টি শিফটে অনুষ্ঠিত হবে। ২২ সেপ্টেম্বর (রবিবার) ১ম শিফটে (সকাল ৯টা থেকে ১০টা) ১১০০০১ - ১১৮৫২৩, ২য় শিফটে (সকাল ১০টা ২৫ মিনিট থেকে ১১টা ২৫ মিনিট) ১১৮৫২৫ - ১২৭০২৬, ৩য় শিফটে (সকাল ১১টা ৫০ মিনিট থেকে ১২টা ৫০ মিনিট) ১২৭০২৭ - ১৩৫৫৫২, ৪র্থ শিফটে (বেলা ১টা ৫০ মিনিট থেকে ২টা ৫০ মিনিট) ১৩৫৫৫৩- ১৪৪০৬৩, ৫ম শিফটে (বেলা ৩টা ১৫ মিনিট থেকে ৪টা ১৫ মিনিট) ১৪৪০৬৪ - ১৫২৫৯৭ এবং ষষ্ঠ শিফটে (বেলা ৪টা ৪০ মিনিট থেকে ৫টা ৪০ মিনিট) ১৫২৫৯৮- ১৬১১৫১ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে। আর পরদিন ২৩ সেপ্টেম্বর ১ম শিফটে (সকাল ৯টা থেকে ১০টা) ১৬১১৫২ - ১৬৯৬৭৩, ২য় শিফটে সকাল ১০টা ২৫ মিনিট থেকে ১১টা ২৫ মিনিট) ১৬৯৬৭৪ - ১৭৮১৭২, ৩য় শিফটে (সকাল ১১টা ৫০ মিনিট থেকে ১২টা ৫০ মিনিট) ১৭৮১৭৪ - ১৯৬১৩৩ রোলধারীদের পরীক্ষার মাধ্যমে ‘এ’ ইউনিটের পরীক্ষা শেষ হবে।

এ বছর ‘এ’ ইউনিটের পরীক্ষায় সর্বমোট ৬৮ হাজার ৮৯৫ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে। আর এই ইউনিটে প্রতিটি আসনের বিপরীতে লড়বেন ১৬৮ জন ভর্তিচ্ছু।

এ দিকে, ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ভর্তিচ্ছুদের পদচারণায় মুখরিত হতে শুরু করেছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। দেশের বিভিন্ন জেলা থেকে এসে ভর্তিচ্ছুরা ভিড় জমাচ্ছে ক্যাম্পাসের হলগুলোতে। আর ভর্তিচ্ছুদের শুভেচ্ছা জানাতে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে শহীদ মিনার পর্যন্ত তৈরি করা হয়েছে বিভিন্ন জেলা সমিতি, ছাত্র সংগঠন ও বিভাগের টেন্ট।

এ বছর ইউনিট ভেদে সবচেয়ে বেশি প্রতিযোগিতা হবে ‘এফ’ ইউনিটে (আইন অনুষদ)। এই ইউনিটে প্রতিটি আসনের বিপরীতে লড়বে ৫৮৪ জন ভর্তিচ্ছু। অপর দিকে সবচেয়ে কম প্রতিযোগিতা হবে ‘ই’ ইউনিটে (বিজনেস স্টাডিজ অনুষদ)। এই ইউনিটে প্রতিটি আসনের বিপরীতে লড়বে ১০৪ জন ভর্তিচ্ছু। এছাড়া ‘বি’ ইউনিটে ১৫৩ জন, ‘সি’ ইউনিটে ১৬১ জন, ‘সি১’ ইউনিটে ১৫১ জন, ‘ডি’ ইউনিটে ২৩৯ জন, ‘জি’ ইউনিটে ১৯১ জন, ‘এইচ’ ইউনিটে ৩৫২ জন এবং ‘আই’ ইউনিটে ৩১৮ জন ভর্তিচ্ছু প্রতিটি আসনের বিপরীতে লড়বেন।

ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য ওয়েবসাইট থেকে জানা যাবে।

এ দিকে, ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে অন্যান্য বছরের ন্যায় এবারও শর্ট সাজেশন বই বিক্রির তোড়জোড় শুরু করেছে কয়েকটি চক্র। বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের (ডেইরি গেট) আশেপাশে অস্থায়ী বইয়ের দোকান বসিয়েছেন অনেকে। এসব দোকানে বিভিন্ন ভর্তি গাইডের পাশাপাশি ৫/১০ পৃষ্ঠার বই নিয়ে বসেছেন অনেকেই। জানা গেছে, এসব বই প্রস্তুতে ১০-২০ টাকা ব্যয় হলেও ভর্তিচ্ছুদের কাছে নানা প্রলোভন দেখিয়ে ৫০-৬০ টাকায় বিক্রি করা হচ্ছে। তবে এসব প্রলোভন থেকে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের মুক্ত থাকার পরামর্শ দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড