• বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

শাবিপ্রবির বিজ্ঞানের জন্য ভালোবাসার নতুন কমিটি ঘোষণা

  শাবিপ্রবি প্রতিনিধি

২০ সেপ্টেম্বর ২০১৯, ১২:০০
নতুন কমিটি
বিজ্ঞানের জন্য ভালোবাসার নতুন কমিটি (ছবি : দৈনিক অধিকার)

শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) অন্যতম ব্যতিক্রমী বিজ্ঞানভিত্তিক সংগঠন- বিজ্ঞানের জন্য ভালোবাসার ৬ষ্ঠ কার্যকরী কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের শিক্ষার্থী চতুর্থ বর্ষের শিক্ষার্থী কামরুন নাহার ইতুকে সভাপতি ও রসায়ন বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মাহফুজুল আলমকে সাধারণ সম্পাদক করে এ কমিটি ঘোষণা করা হয়। 

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর)  সংগঠনটির পক্ষ থেকে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ১৮ই সেপ্টেম্বর আইআইসিটি ভবনের গ্যালারিতে এক সাধারণ সভায় এ নতুন কমিটির ঘোষণা করা হয়েছে। 

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- সংগঠনের প্রধান উপদেষ্টা ও কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল (পিআরএল), একই বিভাগের প্রভাষক মো. মাহদি হাসান নাহিদ, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক হৃতেশ্বর তালুকদার, বায়োক্যামিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের প্রভাষক তানভির হোসেন প্রমুখ। 

প্রধান অতিথির বক্তব্যে ড. জাফর ইকবাল বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের অন্যান্য সংগঠন থেকে বিজ্ঞানের জন্য ভালোবাসা একটি ব্যতিক্রমধর্মী সংগঠন। সংগঠনের মূল উদ্দেশ্য স্কুল-কলেজের শিক্ষার্থীদের বিজ্ঞানভীতি দূর করে তাদের মধ্যে বিজ্ঞান জনপ্রিয়করণে সহায়তা করা।’

তিনি সংগঠনের নতুনদের উদ্দেশে বলেন, ‘আমি খুবই খুশি হয়েছি যে, প্রথম কোনো নারী তোমাদের সংগঠনের সভাপতি নির্বাচিত হয়েছে। সমাজে নারীর ক্ষমতায়ন সুস্পষ্ট হচ্ছে আরও। বিগত বছরে তোমাদের আয়োজিত ফান ডে উইথ সাইন্সে মন্ত্রী আশ্বস্ত করেছিলেন যে, তোমাদের সাংগঠনিক কাজের সহযোগিতায় গাড়ি দিবেন। আশা করি তোমরা তোমাদের আগামী দিনের কাজের মাধ্যমে উপহারটি নিতে সক্ষম হবে। আমি আগেও বলেছি আর এখনো বলছি বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা থেকে একজন ছাত্র ৪০ ভাগ শিখে, বাকি ৬০ ভাগ নিজ উদ্যোগ আর সংগঠনের মাধ্যমে দক্ষতা বৃদ্ধি করে। তোমরা দেখেছ যে, নাসা এপস চ্যালেঞ্জে কোনো সিএসই বা ত্রিপল ই বিভাগের ছাত্র ছিল না। বরং ভূগোল ও পদার্থ বিজ্ঞানের ছাত্ররা নিজ উদ্যমে সফল হয়েছে।’

কমিটির অন্যান্য সদস্যরা হলেন- সহ সভাপতি মো. শাকিল সরকার, খাইরুন নাহার ঝুমা, বিজ্ঞানভিত্তিক পরীক্ষণ উন্নয়ন ও প্রদর্শনী প্রধান জোহরা ফাগুন, সৌরভ সূত্রধর, অন্তু শর্মা, যুগ্ম সাধারণ সম্পাদক (সাংগঠনিক) আলী আকবর সাব্বির, সাফায়েত আহমেদ (অ্যাকাডেমিক) তৌহিদুল হাসান রাজিব, সামিউল হাসান। 

এছাড়া সাংগঠনিক সম্পাদক হিসেবে শাহ নেওয়াজ শিবলি, সহ-সাংগঠনিক সম্পাদক তানিমা আক্তার, ফকরুল ইসলাম নাঈম, প্রচার সম্পাদক ইমরান ইসলাম খান শোভন, সহ-প্রচার সম্পাদক সাজ্জাদ হোসাইন, রাকিন ইসলাম, আইটি সম্পাদক ফাহিম তাজওয়ার সৈকত, সহ-আইটি সম্পাদক ইব্রাহিম খলিল, যোগাযোগ বিষয়ক সম্পাদক জয় বণিক, সহ-যোগাযোগ বিষয়ক সম্পাদক ওমর ফারুক তৌফিক, মো. আবু সাঈদ সিফাত প্ল্যান এবং রির্সাচ সম্পাদক মিনহাজুল আবেদীন, কোষাধক্ষ্য আকিব হোসাইন, সহ কোষাধক্ষ্য ইফফাত ঐশী, মোতাসিম বিন ইসলাম অমি ও মো. মুন্তাসির তালুকদার শাওন মনোনীত হয়েছেন।   

উল্লেখ্য, শাবিতে ‘বিজ্ঞানের জন্য ভালোবাসা’ সংগঠনটি ২০১১ সালের ১৭ এপ্রিল যাত্রা শুরু করে।

ওডি/এসএসকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড