• রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ৪ কার্তিক ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বশেমুরবিপ্রবিতে সাংবাদিক লাঞ্ছনার প্রতিবাদে চবিসাসের মানববন্ধন

  চবি প্রতিনিধি

১৯ সেপ্টেম্বর ২০১৯, ১৮:৩৭
মানববন্ধন
চবিসাসের মানববন্ধন (ছবি : দৈনিক অধিকার)

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) সাংবাদিক বহিষ্কার ও লাঞ্ছনার ঘটনায় প্রতিবাদ জানিয়ে মানববন্ধন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (চবিসাস)।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) দুপুর সাড়ে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বরে আয়োজিত হয় এই মানববন্ধন।

মানববন্ধনে সংহতি জানিয়ে অংশ নেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর প্রণব মিত্র চৌধুরী। আরও অংশ নেন ক্যাম্পাসের বিভিন্ন প্রগতিশীল সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।

চবিসাসের সাধারণ সম্পাদক জোবায়ের চৌধুরীর সঞ্চালনায় মানববন্ধনে বক্তারা চার দফা দাবি উত্থাপন করেন। দাবিগুলো হলো- বশেমুরবিপ্রবির সাংবাদিক ফাতেমা তুজ জিনিয়াকে নাটকীয় বহিষ্কার ও হেনস্তায় জড়িত সকলের শাস্তি, একই বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক শামস জেবিনের ওপর হামলায় জড়িতদের শাস্তি, উপাচার্যের পদত্যাগ ও সকল ক্যাম্পাসে নিরাপদ সাংবাদিকতার পরিবেশ নিশ্চিতকরণ।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর প্রণব মিত্র চৌধুরী বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের কাজ মূলত বিচার বিশ্লেষণ, আলোচনা-সমালোচনা ইত্যাদি। এর দ্বারা সত্য উন্মোচিত হয়। সাংবাদিকরা যখন এগুলো নিয়ে আলোচনা করে, সত্য উন্মোচিত করে তখন কালো শক্তিরা বিচলিত হয়ে যায়। সাংবাদিকদের বিরুদ্ধ শক্তি মনে না করে তাদের সহায়ক শক্তি মনে করতে হবে।

চবিসাস সভাপতি আব্দুল্লাহ আল ফয়সাল বলেন, ‘অত্যন্ত হাস্যকর পরিস্থিতি সৃষ্টি করেছে বশেমুরবিপ্রবি প্রশাসন। যেখানে সামান্য কারণে প্রশাসন স্বৈরতান্ত্রিক আচরণ দিয়ে শিক্ষার্থীদের বহিষ্কার করছে। সাংবাদিকদের আন্দোলনের প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরাও আন্দোলনে নেমেছে। এই অপশক্তি নিপাত না যাওয়া পর্যন্ত আন্দোলন চলবে।’

এতে আরও বক্তব্য রাখেন- চবিসাসের সাবেক সভাপতি সৈয়দ বাইজিদ ইমন, সাবেক যুগ্ম সম্পাদক ইমরান হোসাইন, সমিতির যুগ্ম সম্পাদক আব্দুল্লাহ রাকীব; অর্থ, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক মুনাওয়ার রিয়াজ মুন্না; প্রচার, প্রকাশনা ও দপ্তর সম্পাদক নাজমুস সায়াদাত, কার্যকরী সদস্য রায়হান উদ্দিন, সমিতির সদস্য মীর রাসেল ও মিনহাজুল ইসলাম তুহিন।

অনুষ্ঠানে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন- স্টুডেন্ট অ্যাগেইন্টস ভায়োলেন্স এভরিহোয়্যার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চ্যাপ্টারের সংগঠক মোহাম্মদ নকীব ও সাংস্কৃতিক সংসদ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাধারণ সম্পাদক এজাজ আহমেদ।

ওডি/এসএসকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড