• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বশেমুরবিপ্রবিতে আন্দোলনে ভিসিপন্থিদের হামলা

  ক্যাম্পাস ডেস্ক

১৯ সেপ্টেম্বর ২০১৯, ১৭:৩০
বশেমুরবিপ্রবি
আন্দোলনরত শিক্ষার্থীরা (ছবি : দৈনিক অধিকার)

বঙ্গবন্ধু শেখ মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) উপাচার্যের পদত্যাগ দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলা চালানো হয়েছে। প্রাথমিকভাবে জানা গেছে, হামলাকারীরা উপাচার্যের অনুসারী ও তার আশ্রয়পুষ্ট একদল শিক্ষার্থী।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) বেলা ৩টার দিকে হামলা চালানো হয়। তবে শিক্ষার্থীরা সতর্ক থাকায় হতাহতের তেমন ঘটনা ঘটেনি। এ সময় হামলার নেতৃত্ব দেন ম্যানেজমেন্ট বিভাগের আরিফুল ইসলাম সাকিব। এ দিকে সাংবাদিকদের ভিডিও করতেও বাধা দেয় তারা।

শিক্ষার্থীরা জানায়, বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় বিক্ষোভ শুরু হলে ভিসিপন্থিদের একদল ছাত্র বেলা ৩টায় তাদের ওপর দুই দফায় হামলা করে। তবে সাধারণ শিক্ষার্থীরা কৌশলে হামলা প্রতিহত করে।

এছাড়া ভিসির পদত্যাগের দাবিতে আন্দোলন অব্যাহত রেখেছে শিক্ষার্থীরা। আন্দোলনকারী শিক্ষার্থীরা জানিয়েছে, উপাচার্যের অপসারণ না হওয়া পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাবে।

এর আগে বুধবার রাতে উপাচার্যের পদত্যাগের দাবিতে ক্যাম্পাসে বিক্ষোভ করে শিক্ষার্থীরা। তাদের বিক্ষোভের একপর্যায়ে গভীর রাতে একটি অফিস আদেশ দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার নুরুদ্দীন আহমেদ স্বাক্ষরিত অফিস আদেশে ১৪টি বিষয়ের নিশ্চয়তা দেওয়া হয়।

এর মধ্যে অন্যতম হলো- সাধারণ শিক্ষার্থীদের বাক স্বাধীনতার নিশ্চয়তা প্রদান করা হবে এবং ক্ষমার অযোগ্য অপরাধ ছাড়া বহিষ্কার করা হবে না। সাধারণ শিক্ষার্থীদের অভিভাবকদের ডেকে এনে অপমান করা যাবে না। ফেসবুক স্ট্যাটাস ও কমেন্টকে কেন্দ্র করে কোনো শিক্ষার্থীকে বহিষ্কার করা হবে না।

কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসনের সেই আশ্বাসকে প্রত্যাখ্যান করে বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টা থেকে ফের বিক্ষোভ শুরু করে শিক্ষার্থীরা। এমনকি তাদের বিক্ষোভের মুখে নিয়োগ সংক্রান্ত সকল কার্যক্রম স্থগিত করেছে প্রশাসন।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার নূরউদ্দিন আহমেদ বলেন, অনিবার্য কারণে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড