• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

জিনিয়াকে বহিষ্কার ও হয়রানির প্রতিবাদে জাবিতে মানববন্ধন

  জাবি প্রতিনিধি

১৯ সেপ্টেম্বর ২০১৯, ১৫:২১
জাবি
মানববন্ধন কর্মসূচি (ছবি : দৈনিক অধিকার)

তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) দ্যা ডেইলি সান পত্রিকার ক্যাম্পাস প্রতিনিধি ফাতেমা তুজ জিনিয়াকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার ও হয়রানির প্রতিবাদে মানববন্ধন করেছে জাহাঙ্গীনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) কর্মরত সাংবাদিকরা।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের অমর একুশে পাদদেশে অনুষ্ঠিত মানববন্ধন থেকে সাংবাদিকরা এসব দাবি জানান।

‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকবৃন্দ’ ব্যানারে মানববন্ধনে প্রায় অর্ধশতাধিক সাংবাদিক অংশগ্রহণ করেন। মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের ক্রিয়াশীল বাম ছাত্র সংগঠনের পক্ষ থেকেও সংহতি জানানো হয়।

মানববন্ধনে দ্য ডেইলি স্টারের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি মো. আসাদুজ্জামান বলেন, বিশ্ববিদ্যালয়ের স্বাধীন সাংবাদিকতার কন্ঠরোধে প্রশাসন থেকে যতই চেষ্টা চালান, কালো আইন প্রণয়ন করেন আমরা সেটি মানব না। আমরা কলম দিয়ে লেখি, কলম দিয়ে প্রতিবাদ জানাই। প্রয়োজনে জনগণ, রাষ্ট্রের স্বার্থে রাস্তায়ও নামতে জানি।

তিনি আরও বলেন, ফাতেমা তুজ জিনিয়াকে যে নির্যাতন করা হযেছে এর জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকে নিঃস্বার্থ ক্ষমা চাইতে হবে। বহিষ্কারের সঙ্গে জড়িত সকলকে শাস্তির আওতান আনতে হবে।

দৈনিক বাংলাদেশের খবরের জাবি প্রতিনিধি শাহিনুর রহমান শাহিন বলেন, বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থীর সঙ্গে উপাচার্যের এ রকম বিমাতাসুলভ আচরণ কখনই কাম্য নয়। বিশ্ববিদ্যালয়ের অভিভাবকের জায়গা তিনি কলঙ্কিত করেছেন। তিনি অশালীন ভাষা ব্যবহার করে শিক্ষার্থী জিনিয়াকে ব্যক্তিগত ও সামাজিকভাবে হেয় করেছেন। এছাড়া লঘু পাপে গুরুদণ্ড দিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন স্বেচ্ছাচারী মনোভাবের বহিঃপ্রকাশ দেখিয়েছে। আমরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও সাংবাদিকদের পক্ষ থেকে এই ঘটনার তীব্র নিন্দা জানাচ্ছি।

সেইসঙ্গে তিনি অবিলম্বে শিক্ষার্থীকে হয়রানি করার মূলে যাদের মদদ ছিল অতিদ্রুত তাদেরকে আইনের আওতায় আনার জোরালো দাবি জানান।

মানববন্ধনে সংহতি প্রকাশ করে আরও বক্তব্য দেন সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্মআহ্বায়ক আরিফুল ইসলাম, জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সভাপতি আশিকুর রহমান, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জাবি শাখার সাধারণ সম্পাদক মোহাম্মদ দিদার প্রমুখ।

উল্লেখ্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের দ্বিতীয় বর্ষের ওই শিক্ষার্থী ‘একটি বিশ্ববিদ্যালয়ের প্রধান কাজ কী হওয়া উচিত’ এমন শিরোনামে ফেসবুকে একটি স্ট্যাটাসে দেয়। এই স্ট্যাটাসের অভিযোগ তাকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করা হয়।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড