• বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

শেকৃবির ভেটেরিনারি ক্লিনিকে বিড়ালের বন্ধ্যা করণ অপারেশন

  শেকৃবি প্রতিনিধি

১৯ সেপ্টেম্বর ২০১৯, ০০:৩২
শেকৃবি
বিড়ালের বন্ধ্যা করণ অপারেশন (ছবি : সংগৃহীত)

রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) ভেটেরিনারি ক্লিনিকের বিড়ালের বন্ধ্যা করণ অপারেশন সম্পন্ন হয়েছে। 

বুধবার (১৮ সেপ্টেম্বর) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের অ্যানিমেল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের ভেটেরিনারি ক্লিনিকে একটি বিড়ালকে সফলভাবে বন্ধ্যা করণ অপারেশন সম্পন্ন করেন সার্জারি অ্যান্ড থেরিওজেনোলজি বিভাগের প্রভাষক ডা. মো. আনোয়ারুল হক মামুন। এ সময় আর উপস্থিত ছিলেন উক্ত অনুষদের প্রভাষক নুসরাত জাহান নিতু। এছাড়া অনুষদের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। শিক্ষার্থীদেরকে দক্ষ করার লক্ষ্যে হাতে কলমে কাজ শিখানোর চেষ্টা করেন ড. মো. আনোয়ারুল হক মামুন। 

এ বিষয়ে সার্জারি অ্যান্ড থেরিওজেনোলজি বিভাগের প্রভাষক ডা. মো. আনোয়ারুল হক মামুন বলেন, ‘শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি ক্লিনিকে পোষা প্রাণিদের জটিল অস্ত্রোপচার সহ বিনামূল্যে প্রাণি চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে। শহরাঞ্চলের বিশেষ করে ঢাকা শহরে সৌখিন মানুষের পোষা প্রাণির মধ্যে বিড়াল সর্বাধিক জনপ্রিয়। তাদের প্রিয় পোষা বিড়ালের সংখ্যা সীমিত রাখার জন্য এবং যৌনমিলনের উদ্দেশ্যে বাসার বাইরে গিয়ে অবাধ সঙ্গমে লিপ্ত হয়ে যাতে বিভিন্ন মারাত্মক যৌন বাহিত রোগে আক্রান্ত না হয়ে তার জন্য বন্ধ্যা করণ করে থাকেন। এছাড়া বিড়াল হিটে আসলে বাসার যেখানে সেখানে মূত্র ত্যাগ করে পরিবেশ নষ্ট করে।’

ডা. মো. আনোয়ারুল হক মামুন আরও জানান, অচিরেই শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ঢাকার মধ্যে প্রাণি চিকিৎসার কেন্দ্রের একটি রোল মডেল হয়ে দাঁড়াবে।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড