• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাকৃবিতে জৈব সার ব্যবস্থাপনা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

  বাকৃবি প্রতিনিধি

১৮ সেপ্টেম্বর ২০১৯, ২২:০৯
বাকৃবি
কর্মশালায় অংশগ্রহণকারীরা (ছবি : সংগৃহীত)

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) পশুপালন এবং নিরাপদ খাদ্য উৎপাদনে পরিবেশ বান্ধব জৈব সার ব্যবস্থাপনা বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৮ সেপ্টেম্বর) বিকাল ৪ টার দিকে বাকৃবির পশুপালন অনুষদের সম্মেলন কক্ষে কর্মশালাটির আয়োজন করা হয়। কর্মশালায় বাকৃবি রিসার্চ সিস্টেমের পরিচালক ড. এম. এ. এম. ইয়াহিয়া খন্দকারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবির উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- পশুপালন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. নূরুল ইসলাম ও পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের সিনিয়র জেনারেল ম্যানেজার ড. আকন্দ মো. রফিকুল ইসলাম। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

কর্মশালার মূল বক্তব্য উপস্থাপনায় পশুপালন অনুষদের অধ্যাপক ড. এ. কে. এম. আহসান কবীর বলেন, ‘গবাদি পশুর বর্জ্যে অধিক পরিমাণ অ্যামোনিয়া এবং ক্ষতিকর প্যাথোজেন বহন করে যা জমিতে সরাসরি মেশালে অতিরিক্ত পরিমাণ অ্যামোনিয়া ফসলের ক্ষতি সাধন করে। কিন্তু বিযোজিত গবাদি পশুর বর্জ্য ব্যবহারে তা জমির মাটির স্বাস্থ্য ভালো করে। এছাড়াও গবাদি পশুর বর্জ্য ফসলের জন্য প্রয়োজনীয় নাইট্রোজেন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ক্লোরিনের একটি ভালো উৎস। আমরা যদি এর সঠিক ব্যবস্থাপনা করতে পারি তাহলে আমাদের দেশের জন্য তা সুফল বয়ে নিয়ে আসবে।’

তিনি আরও বলেন, ‘ডিপ বেডেড প্যাক ব্যবস্থাপনার মাধ্যমে আমরা খুব সুন্দরভাবে গবাদি পশুর বর্জ্য বিযোজিত করতে পারি এবং নিউট্রিয়েন্টগুলো আমরা মাটিতে ব্যবহারের জন্য উপযোগী করে তুলতে পারি। পরিবেশের কোনো ক্ষতি না করেই স্বল্প খরচে এবং স্বল্প সময়ে ডিপ বেডেড প্যক সিস্টেমের মাধ্যমে আমরা জৈব সার প্রস্তুত করে জমিতে দিলে জমির অর্গানিক ম্যাটার বৃদ্ধি পাবে। ফলে আমাদের বেশি পরিমাণ রাসায়নিক সার ব্যবহার করতে হবে না। ডিপ বেডেড প্যক সিস্টেম পরিবেশ বান্ধব কারণ এতে করে গবাদিপশুর বর্জ্যে উৎপাদিত গ্রিন হাউজ গ্যাস এবং দুর্গন্ধ থেকে পরিবেশকে মুক্ত রাখবে এবং পশুপালন ও নিরাপদ খাদ্য উৎপাদনে তা বিশেষ ভূমিকা রাখবে।’

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড