• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

জবির অবৈধ স্থাপনা উচ্ছেদ করল শিক্ষার্থীরা

  জবি প্রতিনিধি

১৭ সেপ্টেম্বর ২০১৯, ১৬:৫৩
জগন্নাথ বিশ্ববিদ্যালয়
অবৈধ স্থাপনা উচ্ছেদ শেষে শিক্ষার্থীদের অবস্থান (ছবি : দৈনিক অধিকার)

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) প্রশাসনের আশ্বাসের বাস্তবায়ন না হওয়ায় দ্বিতীয়বারের মতো বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় গেট এবং সামনের লেগুনা স্ট্যান্ডের আশেপাশের অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ সময় রড ও টিন দিয়ে ঝালাই করে বন্ধ রাখা গেটটিও উন্মুক্ত করে তারা।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বেলা ১১টার দিকে সাধারণ শিক্ষার্থীরা প্রথমে বিশ্ববিদ্যালয়ে ‘প্রশাসনের কালো হাত, ভেঙে দাও গুড়িয়ে দাও’ স্লোগানে ক্যাম্পাসে মিছিল বের করে। ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে তারা রড ও টিন দিয়ে বন্ধ করা দ্বিতীয় গেট ভেঙে ফেলে। পরবর্তীতে শিক্ষার্থীরা গেটের সামনে লেগুনা স্ট্যান্ড এবং ফুটপাতের অবৈধ সকল দোকান অপসারণ করে।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, সকাল সাড়ে ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা ক্যাম্পাসের চাঁদাবাজ ও অবৈধ দখলদারদের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল শুরু করে। এ সময় ক্যাম্পাসের দ্বিতীয় গেট বন্ধ থাকায় এবং ফটক সংলগ্ন ফুটপাতের অবৈধ স্থাপনা না সরানোয় শিক্ষার্থীরা প্রতিবাদ জানিয়ে স্লোগান দিতে থাকে।

শিক্ষার্থীদের বিক্ষোভের কারণে বেলা ১টা পর্যন্ত কোনো লেগুনা ফটকের সামনে দাঁড়াতে পারেনি।

গোলাম রব্বানী নামের এক গ্যারেজ মালিক বলেন, ‘অল্প সময়ে অন্য কোনো জায়গা খুঁজে না পাওয়ায় গ্যারেজ সরিয়ে নেওয়া সম্ভব হয়নি। আর কিছু সময় পাওয়া গেলে পরিবার নিয়ে কম ক্ষতিগ্রস্ত হতাম।’

শিক্ষার্থীরা জানান, গত রবিবার দ্বিতীয় ফটক চালু করা ও ফটকের সামনের স্থাপনা সরিয়ে নেওয়ার জন্য ২৪ ঘণ্টার আল্টিমেটাম দেওয়া হয়। পরে আরও এক দিন সময় বাড়িয়ে দেওয়া হয়। কিন্তু তারা কথা কানে নেননি। তাই শিক্ষার্থীরা বিক্ষুব্ধ হয়ে দখলদারদের ক্যাম্পাসের সামনে থেকে তাড়িয়ে দিয়েছেন।

এছাড়া শিক্ষার্থীরা দ্বিতীয় ফটকের নাম সম্প্রতি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সম্মেলনে মৃত্যুবরণ করা ইংরেজি বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মোহাম্মদ ওয়াসির নামে নামকরণ করার জন্য প্রশাসনের কাছে আবেদন করবেন।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড