• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

লক্ষ্য যাদের জাবির ‘বি’ ইউনিট

  আরিফুল ইসলাম আরিফ

১৫ সেপ্টেম্বর ২০১৯, ১৫:২৪
জাবি
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (ছবি : দৈনিক অধিকার)

বর্তমানে বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে সবচেয়ে প্রতিযোগিতামূলক ভর্তি পরীক্ষা হয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে। এখানকার প্রত্যেকটা ইউনিটই প্রতিযোগিতামূলক। জাবিতে চান্স পাওয়া অন্যান্য বিশ্ববিদ্যালয় থেকে কঠিন। তবে একটু চেষ্টা করলেই চান্স পেতে পারেন জাবির ‘বি’ ইউনিটে (সমাজবিজ্ঞান অনুষদ)।

এই ইউনিটে রয়েছে অর্থনীতি, লোক প্রশাসন, নগর ও অঞ্চল পরিকল্পনা, ভূগোল ও পরিবেশ, সরকার ও রাজনীতি, নৃবিজ্ঞানের মতো ভালো ভালো সাবজেক্ট! এই ইউনিটকে সহজ বললেন কেন? কী আসে এখানে? এই ইউনিটকে সহজ বলার কারণ হচ্ছে যাদের স্কুল লাইফের বেসিক ভালো তারা মাত্র এক সপ্তাহ পড়েও এখানে চান্স পেতে পারেন। চলুন জেনে নেওয়া যাক এই ইউনিটে কী কী আসে এবং খুঁটিনাটি বিভিন্ন বিষয়।

নম্বর বণ্টন :

এখানে মোট ৮০ নাম্বারের পরীক্ষা হয়। বাংলা -১০ ইংরেজি-১৫ সাধারণ জ্ঞান-২৫ গণিত-১৫ মানসিক দক্ষতা (আইকিউ)-১৫

সর্বমোট এই ৮০ নাম্বারে পরীক্ষা হয়। এর মধ্যে ৫৬+ পেলেই মোটামুটি চান্স নিশ্চিত। অর্থনীতি পাওয়ার জন্য ৬৫+ পেলেই নিশ্চিত!

যেভাবে পড়বেন:

বাংলা-১০ :

এখানে বাংলা বেসিক জিনিসগুলোই থাকে। প্রথমপত্র থেকে গদ্য, পদ্য থেকে বেসিক প্রশ্ন আসে। আর ২য় পত্র থেকে ব্যাকরণের বেসিক প্রশ্ন আসে, যেগুলো আপনি কয়েকটা দিন একটু সিস্টেম ওয়াইজ পড়লেই পারবেন। বাংলাতে বেস্ট প্রিপারেশন নিতে ফলো করতে পারেন ‘বাংলা বিচিত্রা’ বইটি।

ইংরেজি-১৫ :

জাবির যতগুলো ইউনিট আছে, সব থেকে সহজ ইংরেজি প্রশ্ন করা হয় এই ইউনিটে। একেবারেই বেসিক ইংলিশ । ইংরেজি একটু ভালোভাবে পড়লেই পারবেন। কিন্তু কিছু ব্যতিক্রমধর্মী ইংলিশও থাকে যে টাইপের প্রশ্নগুলো বেশিরভাগ স্টুডেন্ট ই ভুল করে। তাই ভালোভাবে বুঝে তারপর উত্তর দিতে হবে। ইংরেজিতে বেস্ট প্রিপারেশন নিতে ‘English for Competitive Exam’ বইটি দেখতে পারেন।

সাধারণ জ্ঞান-২৫ :

সাধারণ জ্ঞান বলতে আমরা যা বুঝি, এখানে সেই টাইপের সাধারণ জ্ঞান কম আসে। এখানকার সাধারণ জ্ঞানগুলো বেশিরভাগ আসে আইকিউ টাইপ, অর্থাৎ সামাজিক বিজ্ঞান টাইপ জিকে বেশি আসে। ক্লাস ৯-১০ এর সামাজিক বিজ্ঞানের মতো, যাদের বেসিক ভালো তারা জিকে দেখলেই বুঝবেন এটার উত্তর কী! যেমন ধরুন, পরিবার, চাহিদা, যোগান, ভূগোল ইত্যাদি টপিকসের ওপর প্রশ্ন থাকবে। যেকোনো সাধারণ জ্ঞানের বইয়ে আপনি এগুলো পাবেন। তবে ‘এমপিথ্রি’ বইটি ভালো কাজে দিতে পারে।

গণিত-১৫ :

এই ইউনিটের সব থেকে সহজ অংশ এটি। এখানে এক কথায় বাচ্চাদের ম্যাথ আসে। যাদের ম্যাথের বেসিক ভালো তারা দেখলেই পারবেন, আর যারা একটু দুর্বল তারা একটু প্র‍্যাক্টিস করলেই পারবেন। এখানে মূলত ক্লাস ৫-৮ এর ম্যাথ আসে। যেমন, আপনাকে বলবে, ৪০-৭০ পর্যন্ত কয়টি মৌলিক সংখ্যা আছে? নিচের কোনটি মূলদ/অমূলদ? গ.সা.গু, ল.সা.গু, পিতা, পুত্র, লাভ ক্ষতি, ভগ্নাংশ, লগ, গড় ইত্যাদি টপিকসের উপর প্রশ্ন আসে। তাছাড়া সব থেকে সুবিধা এখানের ম্যাথগুলা আইবিএ’র মতো ইংরেজিতে থাকে না, বাংলাতে থাকে।

মানসিক দক্ষতা (আইকিউ)-১৫ :

আইকিউ মানে হচ্ছে আপনার বুদ্ধি কতটুকু সেটা যাছাই করা। এটা আসলে পড়ার কিছু নেই। জাস্ট অপশন দেখে একটু মাথা খাটালেই হয়। তাও যত প্র‍্যাক্টিস করবেন তত পারবেন। যেমন, ধরুণ আপনাকে বলল যদি, BME=DOG হয় তবে, MLC কত? এখন আপনি একটা জিনিস ভাবেন। প্রথম ওয়ার্ডের B এর সাথে দ্বিতীয় ওয়ার্ডের D দুই ব্যবধান। খেয়াল করে দেখেন প্রত্যেকটা দুই ব্যবধান করে। তাহলে MLC বলছে কত? যেহেতু এগুলো দুই করে ব্যবধান। এখানেও দুই করে ব্যবধান হবে। তাহলে, M এর পর দুই ব্যবধান হয় O, L এরপর দুই ব্যাবধান হয় N, C এর পর দুই ব্যবধান হয় E. তাহলে MLC= ONE. অর্থাৎ উত্তর ONE । আবার ধরুণ,বলবে Q থেকে P লম্বা। M,N থেকে লম্বা। N,Q থেকে লম্বা। কে সবচেয়ে ছোট? ইত্যাদি টাইপের আইকিউ আসবে। একটু মাথা খাটালেই পারবেন। তবে কিছু কঠিন IQ ও আসবে।

জাবির প্রশ্নপদ্ধতি সকল ভার্সিটি থেকে আলাদা তাই বিগত বছরের প্রশ্ন সলভ করতেই হবে। এছাড়া বিগত বছরের প্রশ্ন থেকে ১০ শতাংশ কমন পড়ে। জাবিতে আলাদা কোনো পাস মার্ক নেই। বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা, মানবিক সবাই ‘বি’ ইউনিটে পরীক্ষা দিতে পারবেন।

ভর্তি পরীক্ষার সবার শেষে অর্থাৎ ১লা অক্টোবর ‘বি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। সে হিসেবে ‘বি’ ইউনিটের পরীক্ষার এখনো অনেক দিন বাকি। একটু মন দিয়ে চেষ্টা করলেই আপনি চান্স পেয়ে যেতে পারেন আপনার প্রিয় ইউনিটে। শুভ কামনা আপনাদের জন্য।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড