• বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাবিতে ‘জার্মানি ভিত্তিক উচ্চশিক্ষা’ শীর্ষক সেমিনার

  জাবি প্রতিনিধি

১৫ সেপ্টেম্বর ২০১৯, ১৪:২১
জাবি
জার্মানিতে উচ্চশিক্ষা অর্জন ও সংশ্লিষ্ট প্রক্রিয়া’ শীর্ষক সেমিনার (ছবি : দৈনিক অধিকার)

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ‘জার্মানিতে উচ্চশিক্ষা অর্জন ও সংশ্লিষ্ট প্রক্রিয়া’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রবিবার (১৫ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগে অনুষ্ঠিত হয় এ সেমিনার।

এ সময় বিভাগের সভাপতি অধ্যাপক ড শামসুন্নাহার খানমের সভাপতিত্বে ও সহকারী অধ্যাপক ও ছাত্র উপদেষ্টা মোহাম্মদ কামরুজ্জামানের সঞ্চালনায় উচ্চশিক্ষা ও শিক্ষাবৃত্তি বিষয়ে বিস্তারিত তথ্য উপস্থাপন করেন জার্মান অ্যাকাডেমিক এক্সচেঞ্জ সার্ভিসের বাংলাদেশ প্রতিনিধি রোমানা কবির।

তিনি বলেন, বর্তমানে জার্মানিতে উচ্চশিক্ষা প্রক্রিয়ার জন্য সারাবিশ্বে মাত্র ৭০টি অফিস আছে। তার মধ্যে ঢাকায় রয়েছে একটি। বর্তমানে জার্মানিতে প্রায় ৭৫ হাজার বিদেশি শিক্ষার্থী অধ্যয়নরত। তার মধ্যে বাংলাদেশি শিক্ষার্থী রয়েছেন প্রায় ২ হাজার ৫০০ এর মতো। এছাড়াও তিনি জার্মানিতে শিক্ষা গ্রহণের বহুমুখী সুবিধা সম্পর্কে আলোকপাত করেন।

ভিসা ও আবশ্যিক শর্তাবলী সম্পর্কে বাংলাদেশে জার্মান দূতাবাসের সংস্কৃতি ও শিক্ষা বিষয়ক অফিসার তামারা কবির যাবতীয় বিষয় সম্পর্কে খুঁটিনাটি তুলে ধরেন। কীভাবে ভিসা সম্পন্ন করা যাবে, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পছন্দ মতো বিষয় কীভাবে পাওয়া যাবে, কীভাবে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করা যাবে ইত্যাদি যাবতীয় বিষয় সম্পর্কে আলোকপাত করেন।

সার্বিক বিষয়ে অভিজ্ঞতা বর্ণনা করতে গিয়ে বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক হালিমা হক বলেন, জার্মানিতে উচ্চশিক্ষা অর্জনের জন্য যেই প্রক্রিয়া অনুসরণ করতে হয় তা বিশ্বের যেকোনো দেশের চেয়ে তুলনামূলক সহজ। আমিও অতি শিগগিরই জার্মানিতে পিএইচডি করার জন্য যাচ্ছি। সম্পূর্ন টিউশন ফিস ব্যতীত জার্মানির মতো একটা দেশে পিএইচডি করার সুযোগ পাওয়া সত্যিই ভাগ্যের বিষয়। যদি বাইরের কোনো দেশে উচ্চশিক্ষা অর্জনের ইচ্ছা থাকে তবে আমি বলব তোমরা অবশ্যই জার্মানিতে শিক্ষা গ্রহণের এই সুযোগটা কাজে লাগাতে পারো।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড