• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইবিতে দুই দিনব্যাপী আইসিএসডিএপির সম্মেলনের উদ্বোধন সম্পন্ন

  ইবি প্রতিনিধি

১৫ সেপ্টেম্বর ২০১৯, ০৯:১৫
ইবি
বক্তব্য রাখছেন ইবি উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী (ছবি : দৈনিক অধিকার)

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) দুই দিনব্যাপী সামাজিক উন্নয়ন বিষয়ক এশীয়-প্রশান্ত মহাসাগরীয় আন্তর্জাতিক জোট-আইসিএসডিএপির সম্মেলনের উদ্বোধন সম্পন্ন হয়েছে। শনিবার (১৪ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের টিএসসিসির বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে এ সম্মেলনের আয়োজন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান পৃষ্ঠপোষক উপাচার্য অধ্যাপক ড. মো. হারুন উর রশিদ আসকারী বলেন, সামাজিক অস্থিরতা সৃষ্টির পেছনে অনেকগুলো কারণ কাজ করে যার অন্যতম হলো- দারিদ্র, জনসংখ্যা সমস্যা, আর্থ-সামাজিক বৈষম্য, ধর্মীয় জঙ্গিবাদ, স্বাস্থ্য ঝুঁকি, অভিবাসন সমস্যা, বৈশ্বিক উষ্ণতা প্রভৃতি। এ থেকে মুক্তির পথ হলো ব্যাপক ভিত্তিক কৌশলগত পরিকল্পনা প্রণয়ন।

তিনি বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের যে কথা বলছি সেটা প্রথম থেকে তৃতীয় শিল্প বিপ্লবের একটি পরিশীলিত রূপ। যেখানে মানব উন্নয়নসূচক অনেক গুণে বাড়বে। আমরা চাই মানুষে মানুষে শান্তিপূর্ণসহ অবস্থান। এ সহাবস্থানই আমাদের সকল প্রকারের অস্থিরতা থেকে রক্ষা করবে।

সম্মেলনের আয়োজক, পৃষ্ঠপোষক ও সমাজকল্যাণ বিভাগের সভাপতি উপাচার্য অধ্যাপক ড. মো. শাহিনুর রহমান বলেন, সামাজিক অস্থিরতা এখন বিশ্বজুড়েই একটি সমস্যা। প্রতিদিনই আমরা অবলোকন করছি বিশ্বের এক প্রান্ত থেকে অপর প্রান্ত পর্যন্ত অব্যাহতভাবে চলছে হত্যা অথবা নরহত্যা। যেখানেই থাকি না কেন আমরা কেউই এর হাত থেকে মুক্ত নই। তাই সমস্যাগুলোকে রুখে দেওয়া এবং শান্তি প্রতিষ্ঠায় আমাদের কাজ করা মানবিক দায়িত্ব। আমাদের সর্বপ্রথম মানুষের অধিকার রক্ষায় মনোযোগ দিতে হবে, মানুষের মৌলিক অধিকার পূরণ করতে হবে। মানুষের জীবন মানের উন্নয়ন ঘটাতে হবে যা মানুষের মধ্যে ইতিবাচক মনোভাব বৃদ্ধি করবে।

তিনি বলেন, বাংলাদেশের প্রেক্ষাপটে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখেছিলেন যা কোনো রাজনৈতিক বিষয় ছিল না। বর্তমানে তারই সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনা সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছেন এ জন্য দ্রুত টেকসই উন্নয়ন ছুঁতে চলেছি আমরা।

ছবি

আইসিএসডিএপির সম্মেলন (ছবি : দৈনিক অধিকার)

কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. সেলিম তোহা বলেন, এ ধরনের একটি আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ সেমিনারে আয়োজনের জন্য উদ্যোগ গ্রহণকারী সকলকে ধন্যবাদ জানান। তিনি বলেন, যে এ ধরনের সেমিনার সকল ধরনের সামাজিক বৈষম্য ও দ্বন্দ্ব বিলোপ করে শান্তি প্রতিষ্ঠায় ভূমিকা রাখবে। বাংলাদেশ যে রোহিঙ্গা সমস্যা বিরাজমান সে সবও দ্রুত সমাধান হবে এবং এশিয়া প্যাসিফিক অঞ্চলে শান্তি প্রতিষ্ঠা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- অস্ট্রেলিয়ার চার্লস স্টুয়ার্ট বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ বিভাগের অধ্যাপক ও আইসিএসডিপির প্রেসিডেন্ট ড. মনোহর শঙ্কর পাওয়ার, ঢাকা রয়্যাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. প্রফুল্ল চন্দ্র সরকার, সম্মেলনের সমন্বয়ক ইসলামী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ড. মো. মামুনুর রহমান ও আইসিএসডিএপির চেয়ারপার্সন অধ্যাপক ড. অশোক কুমার সরকার।

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এশীয়-প্রশান্ত মহাসাগরীয় এলাকাভিত্তিক ইন্টারন্যাশনাল জার্নাল অব কমিউনিটি অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট নামক জার্নালের মোড়ক উন্মোচন করা হয়।

প্রসঙ্গত, সিঙ্গাপুর ইউনিভারসিটি অফ সোশ্যাল সাইন্স (এসিউএসএস) ও থাইল্যান্ডের থাম্মাসাত ইউনিভার্সিটির (টিইউ) সহযগিতায় সংস্থাটির সপ্তম দ্বি-বার্ষিক সম্মেলনের আয়োজক ইসলামী বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ বিভাগ ও আইসিএসডি, অস্ট্রেলিয়া। এর আগে আন্তর্জাতিক এ জোটের ষষ্ঠ দ্বিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয় সিঙ্গাপুরে। দুই দিনব্যাপী এ সম্মেলন বিশ্ববিদ্যালয়ের কয়েকটি ভেন্যুতে একযোগে অনুষ্ঠিত হচ্ছে। সম্মেলনে অংশ নিচ্ছেন- এশিয়া, ইউরোপ ও অস্ট্রেলিয়া মহাদেশের আটটি দেশের শতাধিক সামাজিক উন্নয়ন বিশেষজ্ঞ ও গবেষক।

দেশের বিশ্ববিদ্যালয় পর্যায়ে সামাজিক উন্নয়ন বিষয়ে এ ধরনের সর্ববৃহৎ আয়োজন এটিই প্রথম। আন্তর্জাতিক এ সম্মেলন সফল করতে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে ইবি কর্তৃপক্ষ। এ উপলক্ষে বৃহস্পতিবার প্রশাসনভবনের তৃতীয় তলায় সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছিল। যৌথভাবে এ সম্মেলনের আয়োজনে রয়েছে ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম ফর সোশ্যাল ডেভেলপমেন্ট, সিঙ্গাপুর ইউনিভার্সিটি অব সোস্যাল সায়েন্স, থাইল্যান্ডের থাম্মাসাট বিশ্ববিদ্যালয় এবং ইসলামী বিশ্ববিদ্যালয়ের সমাজকলাণ বিভাগ। এতে অংশ নিয়েছেন- এশিয়া, ইউরোপ ও অস্ট্রেলিয়া মহাদেশের ৮টি দেশের ৪৭ জন বিদেশি বিশেষজ্ঞসহ ২৬৭ জন সমাজতাত্ত্বিক, শান্তি, নিরাপত্তা ও উন্নয়ন বিশারদ এবং গবেষকরা।

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন ড. মো. মোস্তাফিজুর রহমান (ড. মিঠুন মোস্তাফিজ)। উদ্বোধনী অনুষ্ঠানের পরে আইসিএসডিপির প্রেসিডেন্ট ড. মনোহর শঙ্কর পাওয়ার মূল প্রবন্ধ উপস্থাপন করেন। উন্নয়ন বিষয়ক দুই দিনব্যাপী এ সম্মেলন শেষ হবে আজ (১৫ সেপ্টেম্বর)।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড