• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

জিনিয়ার বহিষ্কারে চুয়েট সাংবাদিক সমিতির নিন্দা

  চুয়েট প্রতিনিধি

১৪ সেপ্টেম্বর ২০১৯, ১৭:০৫
চুয়েটজেএ
চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ছবি : সংগৃহীত)

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) দ্য ডেইলি সান প্রতিনিধি ও বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সদস্য ফাতেমা-তুজ-জিনিয়াকে নগণ্য থেকে নগণ্যতর বিষয়ে বহিষ্কারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (চুয়েটজেএ)।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) চুয়েটজেএর সভাপতি মনির হোসাইন সাব্বির এবং সাধারণ সম্পাদক আতাহার মাসুম তারিফ প্রেরিত এক বিজ্ঞপ্তিতে এ নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।

বশেমুরবিপ্রবি সাংবাদিক সূত্রে জানা যায়, গত ২২ আগস্ট পেশাগত দায়িত্ব পালন করার স্বার্থে নিউজের বক্তব্য সংগ্রহ করার জন্য উপাচার্য অধ্যাপক খোন্দকার নাসির উদ্দিনের কার্যালয়ে যান ফাতেমা-তুজ-জিনিয়া। এ সময় গত ১০ আগস্ট উক্ত সাংবাদিকের ফেসবুক টাইমলাইনে শেয়ার করা ‘‘একটি বিশ্ববিদ্যালয়ের প্রধান কাজ কী হওয়া উচিত?’’ শিরোনামের স্ট্যাটাস দেওয়ার কারণ জিজ্ঞেস করেন উপাচার্য। জিনিয়া স্ট্যাটাস দেওয়ার কারণ বললে উপাচার্য ক্ষিপ্ত হয়ে অসংলগ্ন আচরণ শুরু করেন। গালাগালি করতে থাকেন এবং শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার হুমকি দেন। তার প্রেক্ষিতে গত ১১ সেপ্টেম্বর বশেমুরবিপ্রবি রেজিস্ট্রার স্বাক্ষরিত এক আদেশে ফাতেমা-তুজ-জিনিয়াকে সাময়িক বহিষ্কার করা হয়।

চুয়েটজেএর নেতৃবৃন্দরা মনে করেন, পাবলিক বিশ্ববিদ্যালয় কোনো স্বৈরতান্ত্রিক প্রতিষ্ঠান নয় যে কারও আলোচনা-সমালোচনা করা যাবে না। ছোট বড় যে কোনো বিষয়ে বিশ্ববিদ্যালয়ের সকলের মতামত প্রকাশের সুযোগ থাকতে হবে। কোনো অবস্থাতেই স্বৈরাচারী উপায়ে বিশ্ববিদ্যালয় পরিচালিত হতে পারে না। পাশাপাশি তথ্য জানার অধিকার সকলের রয়েছে এবং বাংলাদেশের সংবিধান মতে দেশের সকল নাগরিক স্বাধীনভাবে তার মতামত প্রকাশ করতে পারে। আর সাংবাদিকদের কাজ সংগৃহীত তথ্য জনসাধারণের কাছে পৌঁছে দেয়া।

কিন্তু গভীর উদ্বেগের সাথে লক্ষ করা যাচ্ছে প্রশাসন গত কয়েক মাসে ধারাবাহিকভাবে অনেক শিক্ষার্থী ও সাংবাদিক নিপীড়ন করে আসছে। আমরা এই ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই এবং শিক্ষার্থী বিরোধী অবস্থান থেকে সরে আসার আহ্বান জানাচ্ছি। পাশাপাশি ফাতেমা-তুজ-জিনিয়ার বহিষ্কারাদেশ তুলে নেয়ার আহ্বান জানাই, অন্যথায় সারা দেশের সকল ক্যাম্পাস সাংবাদিকদের পক্ষ থেকে কঠোর কর্মসূচি পালনের সিদ্ধান্ত নেয়া হবে।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড