• শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

জিনিয়ার বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবি ইবি রিপোর্টার্স ইউনিটির

  ইবি প্রতিনিধি

১৪ সেপ্টেম্বর ২০১৯, ১৪:১০
ইবি
ফাতেমা তুজ জিনিয়ার বহিষ্কারাদেশ প্রত্যাহার চেয়েছে ইবি রিপোর্টার্স ইউনিটি (ছবি : সম্পাদিত)

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ইংরেজি দৈনিক দ্যা ডেইলি সান ও বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতির সদস্য ফাতেমা তুজ জিনিয়ার বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবি জানিয়েছে মুক্তিযুদ্ধের চেতনা ও প্রগতিশীলতায় বিশ্বাসী সাংবাদিকদের সংগঠন ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) রিপোর্টার্স ইউনিটি।

শনিবার (১৪ সেপ্টেম্বর) রিপোর্টার্স ইউনিটির সভাপতি আবু সালেহ শামীম ও সাধারণ সম্পাদক মাহফুজ আহমেদের এক যৌথ বিবৃতিতে এমন এহেন কাজের প্রতি নিন্দা ও প্রতিবাদ জানিয়ে দ্রুত বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবি জানান। ইসলামী বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটির দপ্তর সম্পাদক মুরতুজা হাসান নাহিদ স্বাক্ষরিত এক প্রেস বার্তায় এ তথ্য জানানো হয়।

বশেমুরবিপ্রবি সূত্রে জানা যায়, গত ২২ আগস্ট সংবাদের বক্তব্য সংগ্রহের জন্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. খোন্দকার নাসির উদ্দিনের কার্যালয়ে যান জিনিয়া। এ সময় উপাচার্য ওই প্রতিবেদকের দেওয়া স্ট্যাটাসের কারণ জানতে চান। প্রতিবেদক কারণ উল্লেখ করলে উপাচার্য তার প্রতি ক্ষিপ্ত হন এবং তার সঙ্গে অসদাচরণ এবং অকথ্য ভাষায় গালাগালি করতে থাকেন। তারই ফলস্বরূপ গত ১১ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্বাক্ষরিত এক আদেশে প্রতিবেদকে সাময়িক বহিষ্কার করা হয়। পরবর্তীতে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে গণমাধ্যমকর্মীরা বহিষ্কারের কারণ জানতে চাইলে সুনির্দিষ্ট কারণ ব্যাখ্যা দিতে পারেনি।

বিবৃতিতে সাংবাদিক নেতারা বলেন, বশেমুরবিপ্রবি প্রশাসনের সাম্প্রতিক কর্মকাণ্ড স্বাধীন গণমাধ্যম ও মত প্রকাশের স্বাধীনতার পরিপন্থী। সম্প্রতি বশেমুরবিপ্রবি প্রশাসনের দ্বারা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও সাংবাদিকরা নির্যাতিত হয়ে আসছে যা কোনোভাবেই কাম্য নয়। অবিলম্বে ফাতেমা তুজ জিনিয়ার বহিষ্কারাদেশ প্রত্যাহার করে ক্যাম্পাসে শিক্ষার্থী ও সাংবাদিকদের মত প্রকাশের উপযুক্ত পরিবেশ তৈরি করার আহ্বান জানান সাংবাদিক নেতারা। পাশাপাশি সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিতকরণের জোর দাবি জানান।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড