• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইবির হলে গরুর মাংস রান্নার ওপর নিষেধাজ্ঞা!

  ইবি প্রতিনিধি

১৪ সেপ্টেম্বর ২০১৯, ১১:২১
ইবি
ইবির জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল (ছবি : সংগৃহীত)

গরুর মাংস রান্নার ওপর নিষেধাজ্ঞা আরোপের অভিযোগ উঠেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের ডাইনিংয়ে। এ ব্যাপারে ওই হল ম্যানেজারকে শাসানোর অভিযোগও পাওয়া গেছে।

সম্প্রতি ডাইনিংয়ে গরুর মাংস রান্না করায় হলের প্রাধ্যক্ষ তাকে শাসিয়েছেন বলে অভিযোগ করেছেন ডাইনিং ম্যানেজার তোতা মণ্ডল। এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করছে শিক্ষার্থীরা।

তবে বিষয়টি অস্বীকার করে হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার জানান, অভিযোগটি সম্পূর্ণ মিথ্যা। আমি ডাইনিংয়ে রান্নার একটা শিডিউল করে দিয়েছিলাম। শিডিউলে মাসের প্রথম শুক্রবারে খাসির মাংস, ২য় শুক্রবারে গরুর মাংস ও ৩য় শুক্রবারে মুরগির রোস্ট করার জন্য বলেছিলাম। কিন্তু সে এই শিডিউল ভেঙে প্রতিদিন গরুর মাংস রান্না করছিল। তাই তাকে আমি শিডিউল অনুযায়ী রান্না করতে বলেছিলাম।

জানা যায়, হলের ডাইনিং ম্যানেজার তোতা মণ্ডল প্রায় এক বছর ধরে বঙ্গবন্ধু হলের ডাইনিং ম্যানেজারের দায়িত্ব পালন করে আসছেন। শিক্ষার্থীদের জন্য প্রতি সপ্তাহে একদিন (শুক্রবার) স্বল্পমূল্যে উন্নতমানের খাবারের ব্যবস্থা করা হয়। খাবারের তালিকায় গরুর মাংস রাখা হয়। গত সপ্তাহে গরুর মাংস রান্না করায় হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার ম্যানেজারকে গরুর মাংস বিক্রি করতে নিষেধ করেন বলে দাবি করেছেন ম্যানেজার।

এ ব্যাপারে ডাইনিং ম্যানেজার জানান, গত সপ্তাহে ডাইনিংয়ে খাবারে তালিকায় গরুর মাংস রাখায় ফোন দিয়ে আমাকে শাসান। একইসঙ্গে জিজ্ঞেস করেন যে, কার কাছে অনুমতি নিয়ে হলে গরুর মাংস বিক্রি করা হচ্ছে। এ হলে গরুর মাংস রান্না ও বিক্রি নিষিদ্ধ। তাই এ সপ্তাহে গরুর মাংস রান্না করিনি।

অন্য দিকে, হলের ডাইনিংয়ের খাবারের তালিকার বিষয়ে হল প্রাধ্যক্ষের পক্ষ থেকে নির্ধারণ করে দেওয়া হয় কী না সে বিষয়ে প্রশ্ন করা হলে বিশ্ববিদ্যালয়ের অন্যান্য হলের ডাইনিং ম্যানেজাররা জানান, হল প্রশাসনের পক্ষ থেকে ডাইনিংয়ের খাবারে কোনো নির্দিষ্ট তালিকা দেওয়া হয় না। আমরা শিক্ষার্থীদের চাহিদা অনুযায়ী প্রতি সপ্তাহে উন্নতমানের খাবারের ব্যবস্থা করি।

এ বিষয়ে ক্ষোভ প্রকাশ করে হলের আবাসিক শিক্ষার্থীরা জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিজে অসাম্প্রদায়িকতায় বিশ্বাসী ছিলেন এবং তিনি সবসময় অসাম্প্রদায়িকতার কথা বলে গেছেন। কিন্তু আজ বঙ্গবন্ধু হলেরই প্রাধ্যক্ষ গরুর মাংস বিক্রি নিষিদ্ধ করেছেন। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড