• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইবিতে আইসিএসডির আন্তর্জাতিক সম্মেলন আজ

  ক্যাম্পাস ডেস্ক

১৪ সেপ্টেম্বর ২০১৯, ১০:৫২
ইবি
ইসলামী বিশ্ববিদ্যালয় (ছবি : সংগৃহীত)

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম ফর সোশ্যাল ডেভেলপমেন্টের (আইসিএসডি) এশিয়া-প্যাসিফিক শাখার ‘সামাজিক অস্থিরতা, শান্তি ও বিকাশ’ শীর্ষক ৭ম দ্বিবার্ষিক আন্তর্জাতিক সম্মেলন শুরু হবে আজ (১৪ সেপ্টেম্বর)। দুই দিনব্যাপী এ আন্তর্জাতিক সম্মেলন দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে।

আইসিএসডির এশিয়া-প্যাসিফিক শাখা ও ইবির সমাজকল্যাণ বিভাগের যৌথ উদ্যোগে আয়োজিত এ সম্মেলন অনুষ্ঠিত হবে বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে। এতে অংশগ্রহণ করবেন- এশিয়া, ইউরোপ ও অস্ট্রেলিয়াসহ আটটি দেশের শতাধিক সামাজিক উন্নয়ন বিশেষজ্ঞ, পণ্ডিত ও গবেষকরা।

সম্মেলনে গবেষকরা গৃহযুদ্ধ, শরণার্থী এবং সামাজিক অস্থিরতা, অর্থনৈতিক বৈষম্য এবং শান্তি ও উন্নয়নের ওপর তার প্রভাব, জনসংখ্যা বৃদ্ধি এবং সামাজিক অস্থিরতা, বিশ্বায়ন ও অভিবাসন এবং শান্তি ও উন্নয়ন নিশ্চিত করার চ্যালেঞ্জ মোকাবিলার উপায় নির্ধারণ, লিঙ্গ বৈষম্য, সহিংসতা, শান্তি এবং উন্নয়ন, দুর্যোগ ব্যবস্থাপনা এবং শান্তি ও উন্নয়নের পরিবেশ সৃষ্টি, শান্তি, শিক্ষা, সামাজিক উদ্যোগ এবং টেকসই উন্নয়ন, সামাজিক অস্থিরতা, শান্তি এবং রাজনৈতিক প্রক্রিয়া (বা সঙ্কট), সংঘাত নিরসন এবং শান্তি ও উন্নয়ন প্রতিষ্ঠার জন্য এনজিও, সামাজিক অস্থিরতা দূরীকরণ এবং স্থানীয় ও জাতীয় পর্যায়ে শান্তি প্রতিষ্ঠায় তরুণ প্রজন্মের ভূমিকা, জাতিগত, ধর্মীয় এবং সামাজিক অপ্রকাশ এবং কীভাবে শান্তি ও বিকাশ প্রতিষ্ঠা করা যায় ইত্যাদি বিষয় প্রবন্ধ উপস্থাপন করবেন।

সম্মেলনের প্রধান পৃষ্ঠপোষকতায় রয়েছেন ইবি উপাচার্য অধ্যাপক ড. মো. হারুন উর রশিদ আসকারী। এছাড়া, অন্য দুই পৃষ্ঠপোষকের মধ্যে রয়েছেন- বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ও সমাজকল্যাণ বিভাগের সভাপতি অধ্যাপক ড. মো. শাহিনুর রহমান এবং অস্ট্রেলিয়ার চার্ল স্টুয়ার্ট বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ বিভাগের অধ্যাপক ও আইসিএসডিপির প্রেসিডেন্ট ড, মানোহর পাওয়ার।

এ ব্যাপারে উপাচার্য অধ্যাপক ড. মো. হারুন উর রশিদ আসকারী জানান, দেশে এ প্রথম আন্তর্জাতিক সংগঠনটির সম্মেলনের ভেন্যু ইসলামী বিশ্ববিদ্যালয় হওয়ায় আমরা গর্বিত। সম্মেলন সফলভাবে আয়োজন করতে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড