• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন

শুরু হলো তিতুমীর কলেজ নাট্যদলের পথযাত্রা

  জিটিসি প্রতিনিধি

১৩ সেপ্টেম্বর ২০১৯, ০৯:০৫
তিতুমীর নাট্যদল
ছবি : সংগৃহীত

‘শিল্পনন্দনে পাল্টাই জীবন ও জগৎ’ স্লোগানকে সামনে রেখে রাজধানী ঢাকার সরকারি তিতুমীর কলেজে 'তিতুমীর নাট্যদল' নামে একটি সাংস্কৃতিক সংগঠনের অবকাশ হয়েছে। সংগঠনটি মূলত থিয়েটার সম্পর্কিত কার্যক্রম পরিচালনা করবে। 

আগস্ট মাসের ২৪ তারিখে কলেজ অধ্যক্ষ আশরাফ হোসেন তিতুমীর নাট্যদল নামে নতুন এই সংগঠনের লিখিত অনুমোদন দেন। নবগঠিত থিয়েটার সংগঠনের সভাপতি হয়েছেন অর্থনীতি বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ওলিউল্লাহ তুহিন এবং তারই দীর্ঘদিনের প্রয়াসে আজকের তিতুমীর নাট্যদল সংগঠনের সূচনা।

তিতুমীর নাট্যদল সংগঠনের মডারেটর হিসেবে আছেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক সালমা মুক্তা, পদার্থবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক জুয়েনা শবনম এবং অর্থনীতি বিভাগের মোস্তফা রাসেল।

প্রাথমিক পর্যায়ে ফর্ম পূরণের মাধ্যমে সংগঠনের সদস্য সংগ্রহ চলছে। ইতোমধ্যে ৪০ জনের অধিক শিক্ষার্থীকে নিয়ে সভাপতি ওয়ালিউল্লাহ তুহিনের নেতৃত্ব ও মডারেটরত্রয়ের সহযোগিতাপূর্ণ দিকনির্দেশনায় পরপর তিনটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

সভাপতি ওলিউল্লাহ তুহিন বলেন, ‘আমরা এখন কর্মশালার আয়োজন করব। তার পরে সময় উপযুক্ত একটা গল্প নিয়ে রিহার্সাল করব। আমি চাই, একজন থিয়েটার কর্মী শুধু গল্পে অভিনয়ে রূপ দেবে এমনটাও না। একজন থিয়েটার কর্মীকে সার্বিক দিক থেকে সক্রিয় হতে হবে। সে সব পারবে! তিতুমীর কলেজে নানাভাবে ঐতিহ্য সমৃদ্ধ আছে। তবে একজন থিয়েটার কর্মী হিসেবে অভাববোধ করেছি থিয়েটার গ্রুপের। সেখান থেকেই আমাদের আজকের পথচলা।’

তিতুমীর নাট্যদলের মডারেটর সালমা মুক্তা ফেসবুক স্ট্যাটাসে লিখেছেন, ‘আমি আর জুয়েনা ব্যস্ততার ভারে কোনোভাবেই এক হতে পারছিলাম না। তবে গত মাসের গোড়ার দিকেই সময় মিলে গেল। মঞ্চপ্রেমী শিক্ষার্থীরাও আশেপাশে ছিল। ওদেরকে নিয়েই জুয়েনা আর আমি গেলাম অধ্যক্ষ অধ্যাপক মো. আশরাফ হোসেন ও উপাধ্যক্ষ অধ্যাপক ড. মোসা. আবেদা সুলতানা মহোদয়দের কাছে। অধ্যক্ষ মহোদয়ের কাছে থিয়েটার ক্লাবের কথা বলতেই বললেন, ‘হ্যাঁ ক্লাব তৈরি করে ফেল!’ কথা এখানেই শেষ। এরপর উপাধ্যক্ষ মহোদয়ের কাছ থেকে অনুমতিপত্র গ্রহণ করি আমরা। একটি স্বপ্নফুলের পাপড়ি মেললো।’

ওডি/এসএসকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড