• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

টেকনিক্যাল ক্যাডারের দাবিতে বাকৃবি শিক্ষার্থীদের মানববন্ধন

  বাকৃবি প্রতিনিধি

১১ সেপ্টেম্বর ২০১৯, ১৫:৫৯
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়
বাকৃবি শিক্ষার্থীদের মানববন্ধন (ছবি : দৈনিক অধিকার)

বাংলাদেশ সিভিল সার্ভিসে (বিসিএস) টেকনিক্যাল ক্যাডার চালুসহ চাকরির সুযোগসহ বিভিন্ন দাবিতে মানববন্ধন করছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের শিক্ষার্থীরা।

বুধবার (১১ সেপ্টেম্বর) দুপুর ১টার দিকে শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনের সামনে শিক্ষার্থীরা এই মানববন্ধন করে। দাবি আদায় না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য এ কর্মসূচি চলবে বলে জানিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। মানববন্ধন ওই অনুষদের প্রায় ৪ শতাধিক শিক্ষক-শিক্ষার্থী অংশগ্রহণ করে।

ইমরান সিদ্দিক পান্তর সঞ্চালনায় এ সময় বক্তব্য দেন- অনুষদের ডিন অধ্যাপক ড. মো. নুরুল হক, ফার্ম স্ট্রাকচার অ্যান্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ড. মো. রায়হানুল ইসলাম, কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের অধ্যাপক ড. মো. মঞ্জরুল আলম। শিক্ষার্থীদের মধ্যে থেকে বক্তব্য দেন মিঠু, অতীশ বড়ুয়া, আব্দুর রহমান, কৌশিক, মাশহুর প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, ‘কৃষি প্রকৌশলীদের চাকরির ক্ষেত্র দিন দিন কমে যাচ্ছে। বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি), বাংলাদেশ কৃষি গবেষণা প্রতিষ্ঠান (বারি), বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা প্রতিষ্ঠান (বিনা), কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (ডিএই), বাংলাদেশ ধান গবেষণা প্রতিষ্ঠান (ব্রি) প্রভৃতি সরকারি প্রতিষ্ঠানে খুবই সীমিত সংখ্যক নিয়োগ দেওয়া হচ্ছে। আবার বিসিএসে কৃষি ও খাদ্য প্রকৌশলীদের জন্য টেকনিক্যাল ক্যাডার না থাকায় প্রকৌশলীরা কৃষকের দোরগোড়ায় গিয়ে সেবা দিতে পারছে না। ফলে সন্তোষজনক ক্ষেত্র না পেয়ে কৃষি ও খাদ্য প্রকৌশলীরা অন্য পেশায় ঝুঁকে পড়ছে। এতে কৃষি ও খাদ্য প্রকৌশলীদের অর্জিত জ্ঞানের যথাযথ প্রয়োগ হচ্ছে না অর্থাৎ সরকারের শিক্ষা ক্ষেত্রে সম্পূর্ণ বিনিয়োগ বৃথা যাচ্ছে।’

যান্ত্রিকীরণের যুগে বিপুল জনসংখ্যার বিপরীতে আবাদযোগ্য জমির পরিমাণ খুবই কম। অল্প জমিতে অধিক ফসল উৎপাদনের জন্য কৃষকদের প্রযুক্তি নির্ভর হওয়া প্রয়োজন। কিন্তু পেশাগত ক্ষেত্রে কৃষি প্রকৌশলীদের কাজের সুযোগ না থাকায় দেশের কৃষিতে প্রযুক্তির ছোয়া লাগছে না বলেও মানববন্ধনে অভিযোগ করেন তারা। অবিলম্বে বিশ্ববিদ্যালয়ের অন্যান্য অনুষদের ন্যায় বিসিএসে টেকনিক্যাল ক্যাডার চালু করার জোর দাবি জানান।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড