• বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

‘আইকিউএসি উচ্চশিক্ষার মান বৃদ্ধি করবে’

  শিক্ষা ডেস্ক

১০ সেপ্টেম্বর ২০১৯, ১৪:১৮
কর্মশালা
‘পাবলিক বিশ্ববিদ্যালয়ে আইকিউএসি’র বর্তমান অবস্থা এবং করণীয় শীর্ষক (ছবি : সংগৃহীত)

ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসিউরেন্স সেল (আইকিউএসি) উচ্চশিক্ষার মান বৃদ্ধি করবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ।

সোমবার (৯ সেপ্টেম্বর) ইউজিসির এসপিকিউ বিভাগ আয়োজেতি ‘পাবলিক বিশ্ববিদ্যালয়ে আইকিউএসির বর্তমান অবস্থা এবং করণীয় শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এমন মন্তব্য করেন তিনি।

ইউজিসি চেয়ারম্যান জানান, গুণগত শিক্ষা নির্ভর করে মানসম্মত শিক্ষকদের ওপর। শিক্ষার্থীদের কল্যাণ ও ভবিষ্যতের জন্য শিক্ষকদের জ্ঞান এবং দক্ষতা প্রয়োজনের নিরিখে বৃদ্ধি করা প্রয়োজন। আমাদের স্নাতকদের গুণমান এবং দক্ষতার অভাব রয়েছে। অদক্ষ কর্মী নিয়োগে প্রতিষ্ঠানসমূহ ক্ষতিগ্রস্ত হচ্ছে। এছাড়া দেশে শিক্ষার মান বাড়াতে আইকিউএসি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে জানান তিনি।

তিনি আরও জানান, শিক্ষকরা যদি আগামীর জন্য নিজেদের তৈরি না করে তাহলে তারা অসুবিধায় পড়বে। নিজেদের বিপদ নিজেরাই ডেকে আনবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইউজিসি সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর। তিনি জানান, আইকিউএসি এ দেশে মানসম্পন্ন উচ্চশিক্ষার সংস্কৃতি তৈরি করবে। এটি সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে মানসম্পন্ন শিক্ষা ও গবেষণার সংস্কৃতি চালু করবে এবং বিশ্ববিদ্যালয়সমূহকে আন্তর্জাতিক র‌্যাকিং এ নিয়ে যেতে সহায়তা করবে।

ড. মুহাম্মদ আলমগীর আরও জানান, পাবলিক বিশ্ববিদ্যালয়ের পঠন-পাঠন ও গবেষণা কার্যক্রমের উৎকর্ষ অনুযায়ী ভবিষ্যতে বাজেট প্রদান করা হবে। এছাড়া, আইকিউএসি বিশ্ববিদ্যালয়ে গবেষণা এবং শিক্ষার পরিবেশ উন্নত করবে বলে আশাবাদ ব্যক্ত করেন ইউজিসি সদস্য অধ্যাপক।

কর্মশালায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- ইউজিসির সদস্য অধ্যাপক ড. মো. আখতার হোসেন, অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন, সচিব ড. মো. খালেদ, ইউজিসির বিভাগীয় প্রধানগণ এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের আইকিউএসির পরিচালকরা।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড