• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন

রুয়েটে ‘রাজশাহী কিউব ফেস্ট’

  নিজস্ব প্রতিনিধি

১০ সেপ্টেম্বর ২০১৯, ১২:২৭
রুয়েট
অ্যাস্ট্রোনমি অ্যান্ড সাইন্স সোসাইটি অব রুয়েটের আয়োজনে ‘রাজশাহী কিউব ফেস্ট’ (ছবি : সংগৃহীত)

উৎসবমুখর পরিবেশে রাজশাহী প্রযুক্তি ও প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) সম্পন্ন হয়েছে ‘রাজশাহী কিউব ফেস্ট’। গেল শুক্রবার (৬ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রিকাল অ্যান্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগিতায় এ ফেস্টের আয়োজন করেছে অ্যাস্ট্রোনমি অ্যান্ড সাইন্স সোসাইটি অব রুয়েট (এএসএসআর)।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রিকাল অ্যান্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং ভবনে ওইদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চলে এ আয়োজন।

বর্তমান সময়ে খুবই আনন্দদায়ক এবং জনপ্রিয় একটি বুদ্ধির খেলা রুবিক্স কিউব। চিন্তার ধার বাড়াতে এর কোনো জুড়ি নেই। পুরো বিশ্বব্যাপী এর জনপ্রিয়তা, রাজশাহীও এর ব্যতিক্রম নয়। রাজশাহীতে প্রচুর কিউবার থাকা সত্ত্বেও কিউব নিয়ে দিনব্যাপী এমন আয়োজন প্রথম।

সম্পূর্ণ আয়োজনকে ভাগ করা দুইটি ভাগে। প্রথমেই ছিল কিউব নিয়ে সকাল ১০টা থেকে বিকাল ৩টা পর্যন্ত ওয়ার্কশপ। এ সময়ে কিউব সমাধান করতে শিখতে চায় এমন ৫০ জনকে হাতে-কলমে তা শেখানো হয়। কিউব সমাধান নিয়ে ভয় কমানো এবং কিউব সল্ভার বাড়ানো ছিল এ আয়োজনের মূল লক্ষ্য। দ্বিতীয় ভাগে বিকাল ৪টা থেকে ৫টা পর্যন্ত দলগত ও এককভাবে কিউব কন্টেস্টের আয়োজন করা হয়। এক্ষেত্রে ইন্টারন্যাশনাল (ডব্লিউসিএ) রুলস ফলো করা হয়।

এ প্রতিযোগিতায় ২২ জন প্রতিযোগীকে পেছনে ফেলে চ্যাম্পিয়ন হন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স ডিপার্টমেন্টের ছাত্র সাব্বির ইসলাম। কিউব সল্ভ করতে তার গড় সময় লাগে মাত্র ১৪.১৯ সেকেন্ড। রুবিকস কিউব মেলানোতে দ্বিতীয় হয়েছেন রায়াত রহমান এবং তৃতীয় হয়েছেন নাফিস উর রাকিব। এছাড়াও নবীনদের মধ্যে দলগতভাবে কিউব মেলানোর প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছেন রুয়েটের শিক্ষার্থী তৈওবা ইয়াসমিন এবং রাজশাহী কলেজিয়েট স্কুলের পঞ্চম শ্রেণির ছাত্র মো. আব্দুল্লাহ। এ আয়োজনের পৃষ্ঠপোষকতা করে বন্ডস্টেইন, কিউব ন্যাশন ও সাচ বাংলাদেশ।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক অলক কুমার পাল প্রতিযোগীদের ভূয়সী প্রশংসা করেন এবং আগামী দিনে তাদের ভাবনার জগতকে আরও প্রসারিত করার আহ্বান জানান। ইভেন্ট শেষে লিউকেমিয়া আক্রান্ত রুয়েটের মেকানিক্যাল ডিপার্টমেন্টের সাম্যের উন্নত চিকিৎসার জন্য ১১ হাজার টাকা প্রদান করা হয়।

এ ফেস্টে বগুড়া, পাবনা, সিরাজগঞ্জ, নাটোর থেকে শিক্ষার্থীরা অংশ নেয়। অংশগ্রহণকারীরা জানান, শুধু কিউব সল্ভারদের নিয়ে এমন একটি আয়োজনে অংশ নিতে পেরে তারা অত্যন্ত আনন্দিত।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড