• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

চবিতে হিস্ট্রি ক্লাবের ২য় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

  চবি প্রতিনিধি

০৮ সেপ্টেম্বর ২০১৯, ২১:১৭
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
২য় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন অনুষ্ঠান (ছবি : দৈনিক অধিকার)

চিটাগং ইউনিভার্সিটি হিস্ট্রি ক্লাবের ২য় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ‘২য় বর্ষপূর্তি উৎসব- ১৯’ আড়ম্বরপূর্ণ আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠিত হয়েছে। পাশাপাশি ২য় প্রতিষ্ঠাবার্ষিকী স্মারক ‘ইতিদূত’ এর মোড়ক উন্মোচন করেন অতিথিবৃন্দ।

রবিবার (৮ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার মিলনায়তনে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

ক্লাব প্রেসিডেন্ট ছালেহ মো. আব্দুল্লাহর সভাপতিত্বে ক্লাবের প্রেস অ্যান্ড পাবলিকেশন হেড মাহবুব এ রহমান এবং অ্যাসোসিয়েট রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট হেড ফারহা বিনতে নুরের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলা ও মানববিদ্যা অনুষদ ডিন অধ্যাপক ড. সেকান্দর চৌধুরী। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ক্লাবের উপদেষ্টা আহসানুল কবির। শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ক্লাবের সেক্রেটারি মতিউর রহমান শ্রাবণ।

অধ্যাপক ড. সেকান্দর চৌধুরী বলেন, ‘সভ্যতাকে জানার প্রধান হাতিয়ার হচ্ছে ইতিহাস। সকল জ্ঞানের শাখাতেই ইতিহাসের ছোঁয়া আছে। এই ক্লাব সেই ইতিহাসের চর্চার জন্য যে উদ্যোগ নিয়েছে তা সত্যিই প্রশংসার দাবি রাখে।’

তিনি বলেন, ‘আমি এখানে এসে জানতে পারলাম চিটাগং ইউনিভার্সিটি হিস্ট্রি ক্লাব ইতিহাস চর্চা ছাড়াও সমাজের প্রতি দায়বদ্ধতা থেকে অনেক সেবামূলক কাজ করছে। এটা শুনে আমার বেশ ভালো লেগেছে। যুব সমাজই পারে দেশকে বদলাতে। তরুণদের মধ্যে যে উদ্যম থাকে তা সব বয়সীদের মাঝে সচরাচর থাকেনা।’

অনুষ্ঠান শুরুর আগে ক্লাব সদস্যদের অংশগ্রহণে একটি র‍্যালি বের হয়। র‍্যালিটি অনুষ্ঠান স্থল থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের জয়বাংলা চত্বর, ব্যবসায় প্রশাসন অনুষদ, প্রশাসনিক ভবন এবং কলা অনুষদ ঘুরে আবার অনুষ্ঠান স্থলে এসে শেষ হয়। অনুষ্ঠানের ২য় পর্বে ছিলো জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠান।

উল্লেখ্য, চিটাগং ইউনিভার্সিটি হিস্ট্রি ক্লাব ২০১৭ সালের ২২ আগস্ট প্রতিষ্ঠা লাভ করে। ইতিহাসকে প্রজন্মের উপযোগী করে উপস্থাপনের মাধ্যমে ইতিহাসের প্রতি তাদের আগ্রহ সৃষ্টি করাই ক্লাবের মূল লক্ষ্য।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড