• সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন

ফেসবুকে স্ট্যাটাস দেওয়ায় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীকে শোকজ

  জাককানইবি প্রতিনিধি

০৮ সেপ্টেম্বর ২০১৯, ০৮:০৯
জাককানইবি
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (ছবি : সংগৃহীত)

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে শিক্ষক ও শিক্ষার্থীদের বিষয়ে স্ট্যাটাস দেওয়ায় জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) এক শিক্ষার্থীকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. উজ্জ্বল কুমার প্রধান স্বাক্ষরিত নোটিশে আইন ও বিচার বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মোরসালিন রহমান শিখরকে স্ট্যাটাসের কারণ ও বিবরণ জানতে চেয়ে চিঠি দেওয়া হয়েছে।

এ ব্যাপারে প্রক্টর বলেন, বিষয়টি নিয়ে সিদ্ধান্ত নেবে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটি। আমরা কেবল তার বক্তব্য নিয়েছি।

শিক্ষার্থী মোরসালিন বলেন, শিক্ষার্থী হিসেবে অন্যায় অনিয়মের প্রতিবাদ করেছিলাম। আমার লেখা স্ট্যাটাসে কাউকে উদ্দেশ করে দেইনি প্রশাসন সেটি তাদের দিকে নিয়েছে এবং আমার লেখা স্ট্যাটাসের শব্দ চয়ন নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন। বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী হিসেবে যদি অন্যায়কে অন্যায় বলতে না পারি তাহলে বিশ্ববিদ্যালয় থেকে কী শিক্ষা নিয়ে যাব। পরিবহন ও আবাসিক সঙ্কটসহ অন্যান্য যেসব সুবিধা পাওয়ার কথা ছিল সেগুলো অপ্রাপ্তির জন্যই বেশি খারাপ লেগেছে আর সেই ক্ষোভের জায়গা থেকেই মূলত এ স্ট্যাটাস লিখেছিলাম।

ছবি

কারণ দর্শানোর নোটিশ (ছবি : সংগৃহীত)

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কৃষিবিদ ড. হুমায়ুন কবীর বলেন, উপাচার্য মহোদয় বিষয়টি প্রক্টরিয়াল বডিকে দায়িত্ব দিয়েছে।

অন্য দিকে ফেসবুকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গ্রুপে স্ট্যাটাস ও কমেন্ট করা নিয়ে প্রক্টর অফিস থেকে ফোন করা হয় বলে অভিযোগ করেন একাধিক শিক্ষার্থী। শিখরের নোটিশ নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সমালোচনা করছেন শিক্ষার্থীরা।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী বলেন, তারা (বিশ্ববিদ্যালয় প্রশাসন) পারে না নিজেদের সমস্যাগুলো সমাধান করতে, উল্টো আমরা ফেসবুকে কিছু লিখলে এখন আমাদেরকে নানাভাবে হুমকিধামকি দেওয়া হচ্ছে। আবাসন সঙ্কট, পরিবহন সঙ্কট, সেশন জট, অবকাঠামোগত অনুন্নয়নসহ নানা বিষয়ে শিক্ষার্থীরা বিভিন্ন গ্রুপে লেখালেখি করলেও এখন দেখি এসব লেখা পাপ হচ্ছে। পরে আমাদেরকে মার্ক করে করে শাস্তি দেবে, যা নিন্দনীয়।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড