• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

শেকৃবির হলে মাদকের ছড়াছড়ি; পিছিয়ে নেই ছাত্রীরাও

  অধিকার ডেস্ক    ০৬ সেপ্টেম্বর ২০১৯, ০৯:৪৫

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়
শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (ছবি : সংগৃহীত)

রাজধানীর শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) বাড়ছে মাদকদ্রব্যের ব্যবহার ও মাদকসেবী শিক্ষার্থীর সংখ্যা। নিয়মিতভাবে মাদক সেবনের আসর বসছে ক্যাম্পাসের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ জায়গায় ও বিভিন্ন আবাসিক হলগুলোতে।

ইতোমধ্যে মাদক সংশ্লিষ্টতার কারণে কয়েকজন শিক্ষার্থী পুলিশের হাতে ধরা পড়লেও বিশ্ববিদ্যালয় প্রশাসন কোনো ব্যবস্থা নেয়নি তাদের বিরুদ্ধে। ফলে বিশ্ববিদ্যালয়টিতে বেড়েই চলছে মাদকের বিস্তার। ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে মাদকাসক্ত শিক্ষার্থীদের সংখ্যা। সমানতালে বাড়ছে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে বসবাসরত ছাত্রীদের মাদকসেবন।

বিশ্ববিদ্যালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী বলেন, ‘সিগারেটের দাম বেড়ে যাওয়া এবং গাঁজা সহজলভ্য হওয়ায় তারা গাঁজা বেছে নিয়েছে। আর সচ্ছল শিক্ষার্থীরা ইয়াবার দিকে বেশি ঝুঁকেছে। ক্যাম্পাসের ভেতর ও বাইরের বিভিন্ন এজেন্টের মাধ্যমে মাদক সরবরাহ করা হয়। ফলে সব ধরনের মাদকদ্রব্য হাতের নাগালেই পাওয়া যায়। মাদকের টাকা জোগাতে গিয়ে আবাসিক হলগুলোতে বাইসাইকেল, ল্যাপটপ, মোবাইল ফোন সেট, মানিব্যাগ ও বইসহ বিভিন্ন জিনিস চুরি ও ছিনতাইয়ের সঙ্গে শিক্ষার্থীরা জড়িয়ে পড়ছে। তবে এসব নিয়ে প্রশাসনের কোনো মাথাব্যথা নেই।’

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ফরহাদ হোসেনের কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের বস্তি আমাদের গলার কাঁটা। এ কারণেই মাদকের বিস্তার হচ্ছে। বাইরের চাপে আমরা বস্তিটি উচ্ছেদ করতে পারছি না। সুনির্দিষ্ট তথ্য পেলে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’

উল্লেখ্য, ১৭ আগস্ট ক্যাম্পাসের আবুল বাশার স্কুলের পাশে তিনজনকে ইয়াবাসহ আটক করা হলেও সন্দেহমূলক মামলা দিয়ে তাদের ছেড়ে দেওয়া হয়। এভাবে চিহ্নিত মাদক ব্যবসায়ীদের ছেড়ে দেয়ায় উদ্বেগ ও হতাশা প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্টরা।

ওডি/এসএসকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড